কিশোরগঞ্জে এবার ৫ লাখ শিশু ভিটামিন-এ ক্যাপসুল খাবে


কিশোরগঞ্জ সংবাদদাতা ।।

আগামী ৫ আগস্ট শনিবার দেশব্যাপী ‘ভিটামিন-এ প্লাস’ ক্যাম্পেইন শুরু হচ্ছে। এদিন কিশোরগঞ্জের ১৩ উপজেলায় ৬ মাস থেকে ৫ বছর বয়সী মোট ৪ লাখ ৯৯ হাজার ৫০০ শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস ২৯ দিন বয়সী ৫৯ হাজার ৫০০ শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন-এ ক্যাপসুল, আর এক বছর থেকে ৫ বছর বয়সী ৪ লাখ ৪০ হাজার শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে।

স্থায়ী-অস্থায়ী মোট দুই হাজার ৮৯৬টি কেন্দ্রে এসব ক্যাপসুল খাওয়ানো হবে। মোট ৭ হাজার ৭৪ জন স্বাস্থ্য সহকারি ও স্বেচ্ছাসেবক এই ক্যাম্পেইনে নিয়োজিত থাকবেন। তবে ক্যাম্পেইনের পরবর্তী চারদিন বাদ পড়া শিশুদের বাড়ি বাড়ি অনুসন্ধান করে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে।

বুধবার ২ আগস্ট দুপুরে জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে জেলা স্বাস্থ্য বিভাগ আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে বক্তব্য দেন সিভিল সার্জন ডা. মো. হাবিবুর রহমান, ডেপুটি সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান, জেলা বিএমএ সম্পাদক ডা. এমএ ওয়াহাব বাদল, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, কিশোরগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সাইফুল মালেক চৌধুরী প্রমুখ।

সংবাদ সম্মেলনে বলা হয়, বছরে দুইবার ‘ভিটামিন-এ প্লাস’ ক্যাম্পেইন চালানো হয়। শিশুদের রাতকানা রোগ প্রতিরোধ করা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা ও মৃত্যুহার কমানোর জন্য এই ক্যাম্পেইন পরিচালনা করা হয়। তবে ক্যাপসুলের পাশাপাশি ভিটামিন-এ সমৃদ্ধ প্রাণীজ ও উদ্ভিজ খাবার সরবরাহের ওপরও গুরুত্বারোপ করা হয়।
শিশুদের যেন খালি পেটে এই ক্যাপসুল খাওয়ানো না হয়, সেদিকে খেয়াল রাখার জন্যও অভিভাবকদের প্রতি আহ্বান জানানো হয়। এসব ক্যাপসুলের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। ফলে কেউ যেন এই ক্যাম্পেইন সম্পর্কে কোনো গুজব ছড়াতে না পারে, সেদিকে সজাগ দৃষ্টি রাখার জন্যও সকলের প্রতি আহ্বান জানানো হয়।

Similar Posts

error: Content is protected !!