রাতে ভালো ঘুমের খাবার

অনেক রাতে ঘুমানোটা শহরের মানুষের জন্য অনেকটা স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। ঘুমের আগে ক্ষুধা পেলে কী খাবেন? অনেক খাবার আছে যেগুলো আপনার ঘুমের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। তাই খাবার বাছাইয়ে সচেতন হোন।

গরম দুধ
বিছানায় যাওয়ার আগে গরম দুধ খাওয়া- হয়তো অনেকের কাছে ছোট বেলায় মায়ের ‘জোর’ করে দুধ খাওয়ানোর স্মৃতি মনে করিয়ে দিতে পারে। তবে ফিমেইল ফার্স্ট ডট কো ডট ইউকে বলছে, দুধে থাকে ট্রিপটোফ্যান নামের অ্যামিনো এসিড, যা শরীরকে সহজাতভাবে ঘুম পাড়িয়ে দিতে সাহায্য করে। এক গ্লাস গরম দুধ শরীরে এনে দেবে একধরনের স্বস্তি।

আলু
শর্করাজাতীয় খাবার আমাদের শরীরকে ঘুমাতে সহায়তা করে। এটি ঘটার কয়েকটি কারণের একটি হচ্ছে, শারীরিক প্রক্রিয়ায় এক ধরনের অ্যামিনো অ্যাসিড শরীরে সেরেটনিনের মাত্রাকে বাড়িয়ে দেয়। এই সেরেটনিনকে শরীরে ‘ভালো লাগার’ আবেশ তৈরি করে থাকে বলেই ধরা হয়। পাস্তা ও রুটিও কিন্তু আলুর মতোই উচ্চ শর্করাযুক্ত খাবার।

পনির
সাধারণত পনির খেলে রাতে ভালো ঘুম হয়- এমনটি মনে করা হয়না। কিন্তু পনিরও আমাদের শরীরে সেরেটনিনের মাত্রাকে বাড়িয়ে দিতে পারে। আর এতে করে আমাদের শরীরকে ঘুমের ব্যাপারে উৎসাহিত করে তোলে। তবে সাবধান, বেশি পরিমাণ পনির কিন্তু খাওয়া চলবেনা। তাছাড়া পনির খেতে হবে ঘুমানোর অন্তত দুই ঘন্টা আগে। নইলে হেতে পারে বদহজম।

 

এ ছাড়া ওটমিল কলা দিয়ে খেতে পারেন। কয়েক টুকরো আপেল খেতে পারেন। সাথে একটু বাটার থাকলে মন্দ হয় না। দানাদার বিস্কুট খেতে পারেন কয়েক পিস। স্রেফ কলাও খেতে পারেন, সাথে একটু বাটার দিয়ে নিন। বাটার দিয়ে দুই স্লাইস টোস্টও খেতে পারেন। কিংবা টোস্টের সাথে ডিমও খেতে পারেন। সুযোগ থাকলে কমলার সাথে কয়েক টুকরো কাজুবাদামও খেয়ে নিতে পারেন। ইন্টারনেট।