মালিতে সন্ত্রাসী হামলায় ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত


আমাদের নিকলী ডেস্ক ।।

আফ্রিকার মালিতে সন্ত্রাসীদের হামলায় তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হয়েছেন। একই ঘটনায় আহত হয়েছেন আরও চার বাংলাদেশি সেনা সদস্য।

রোববার (২৪ সেপ্টেম্বর) দায়িত্ব পালন শেষে ক্যাম্পে ফেরার পথে এ হামলা হয় তাদের ওপর। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এ তথ্য নিশ্চিত করেছে।

নিহত তিনজন হলেন- সার্জেন্ট আলতাফ, ইএমই (দিনাজপুর), ল্যান্স কর্পোরাল জাকিরুল, আর্টিলারি (নেত্রকোনা), সৈনিক মনোয়ার, ইস্ট বেঙ্গল (বরিশাল)।

আহত চারজন হলেন- মেজর জাদিদ, পদাতিক (ঢাকা), কর্পোরাল মহিম, পদাতিক (নোয়াখালী), সৈনিক সবুজ, পদাতিক (নওগাঁ) এবং সৈনিক সরোয়ার, পদাতিক (যশোর)।

আইএসপিআর জানায়, আফ্রিকার মালিতে শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনার সময় শনিবার (২৩ সেপ্টেম্বর) বাংলাদেশি শান্তিরক্ষীদের সাথে সন্ত্রাসীদের সংঘর্ষ হয়। ওই সময় সন্ত্রাসীদের প্রতিহতও করেন তারা।

কিন্তু রোববার কর্মরত এলাকায় দায়িত্ব পালন শেষে ক্যাম্পে ফেরার পথে বাংলাদেশি সৈন্যবাহিনীর ওপর হামলা চালায় সন্ত্রাসীরা।

সাহসিকতা ও সফলতার সাথে পুনরায় সন্ত্রাসীদের প্রতিহত করেন সৈন্যরা। কিন্তু সংঘর্ষের এক পর্যায়ে সন্ত্রাসীদের পুঁতে রাখা ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হন। এ ঘটনায় আহত হন আরও ৪ জন।

আহতদের গাঁও শহরে উন্নত চিকিৎসার জন্য স্থানান্তর করা হয়েছে। আর মালিতে নিয়োজিত বাংলাদেশি অন্যান্য শান্তিরক্ষীরা নিরাপদে রয়েছেন বলেও জানায় আইএসপিআর।

প্রধানমন্ত্রীর শোক
আফ্রিকার মালিতে সন্ত্রাসীদের হামলায় তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহতের ঘটনায় শোক ও শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়েছে। জাতিসংঘ সাধারণ অধিবেশনে অংশ নিতে বর্তমানে যুক্তরাষ্ট্র সফর করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিএনপি চেয়ারপারসনের শোক
জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর তিন জন বাংলাদেশি সেনাসদস্য নিহত হওয়ার ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। একই ঘটনায় ৪ জন সেনাসদস্য আহত হওয়ার ঘটনায়ও মর্মাহত হয়েছেন তিনি। রোববার (২৪ সেপ্টেম্বর) দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদের পাঠানো এক বিবৃতিতে এ শোক ও দুঃখ প্রকাশ করেন তিনি।

বিবৃতিতে বিএনপি চেয়ারপারসন বলেন, মালিতে বাংলাদেশি এ সেনাসদস্যদের মহিমামণ্ডিত আত্মদান অন্যদের কাছে প্রেরণা হয়ে থাকবে। নিহত ও আহত বাংলাদেশি সেনাসদস্যরা এই জাতির অকুতোভয় গর্বিত স্বত্ত্বা। এই ঘটনা বাংলাদেশি জাতিকে নির্ভিক ও সাহসী জাতি হিসেবে সারাবিশ্বে আবারও উদ্ভাসিত করলো। এই শোকাবহ ঘটনায় ব্যথিত বাংলাদেশিদের মতো আমিও সমব্যথী। খালেদা নিহত তিন সেনাসদস্যের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে তাদের শোকাহত পরিবারবর্গ, আত্মীয়-স্বজন, সহকর্মী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান। একইসঙ্গে আহত চার সেনাসদস্যের আশু সুস্থতা কামনা করেন।

সূত্র : মালিতে সন্ত্রাসী হামলায় ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত [বাংলানিউজ, ২৪ সেপ্টেম্বর ২০১৭]

Similar Posts

error: Content is protected !!