চুলের যত্নে তেল কতটা করুরি?


ডা. সজল আশফাক ।।

চুল নিয়ে ভুল ধারণা অনেক। যেহেতু সৌন্দর্য রক্ষায় কিংবা বর্ধনে চুল একটি বিশেষ ভূমিকা পালন করে, তাই চুলের প্রতি অনেকেই খুব যত্নশীল থাকেন। অবাক ব্যাপার হচ্ছে চুলের এই বাড়তি যত্নের মধ্যে অধিকাংশই সত্যিকার অর্থে চুলের কোনো কাজে আসে না।

অনেকেরই ধারণা, তেল চুলের পুষ্টি জোগায় এবং চুলপড়া বন্ধ করে। যদিও চুলের যত্নে তেলের ব্যবহার অতি প্রাচীন, কিন্তু সত্যি কথা হচ্ছে চুলে তেল ব্যবহারে কোনো লাভ হয় না। তেল চুলের কোনো পুষ্টির কাজে আসে না। চুলের পুষ্টি চুল শিকড়ের মাধ্যমে শরীর থেকেই গ্রহণ করে থাকে।

চুলের তৈলাক্ততা বাড়াতে ও রক্ষা করার জন্য মাথার ত্বকে অবস্থিত সিবাসিয়াস গ্রন্থি থেকে এক ধরনের তৈলাক্ত পদার্থ নিঃসৃত হয়। এই তৈলাক্ত পদার্থের মাধ্যমে চুল নিজেই নিজের সৌন্দর্য বজায় রাখতে সক্ষম হয়। কাজেই চুলের সৌন্দর্য রক্ষায় তেলের খুব দরকার নেই।

অনেকে মনে করেন তেল চুলপড়া বন্ধ করে- এ ধারণাটিও ভুল। চুলপড়ার অনেক কারণ রয়েছে। এসব কারণের কিছু কারণ চিকিৎসাযোগ্য আর কিছু চিকিৎসাযোগ্য নয়। তেল চুলপড়ার চিকিৎসায় কার্যকরী বলে চিকিৎসা বিজ্ঞানের কাছে কখনো বিবেচিত হয়নি। চুলে তেল ব্যবহারে পুষ্টিগত কোনো লাভ নেই। তবে তেল ব্যবহারে কখনো কখনো চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। তেলের পিএইচ কম হলে অর্থাৎ তেলের এসিড মাত্রা বেশি থাকলে সে ক্ষেত্রে চুল লালচে হয়ে যায়। আর এটি ধরা পড়ে চুলে যখন তেল দেওয়া বন্ধ করা হয় তখনই।

হালকা রঙের কাপড় ভেজা অবস্থায় যেমন গাঢ় রঙের দেখায় শুকালেই ফ্যাকাসে রূপ ধারণ করে, চুলের লালচে ভাবের ক্ষেত্রেও এই ভ্রান্তি ঘটে। কাজেই তেল চুলকে কালো করে বলে যে ধারণা করা হয়- সেটিও মিথ্যা।

লেখক : সহযোগী অধ্যাপক, হলিফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ।

সূত্র : তেল কি চুলের জন্য জরুরি?  [এনটিভি অনলাইন, ২৩ সেপ্টেম্বর ২০১৭]

Similar Posts

error: Content is protected !!