যাত্রাদল নিবন্ধনে শিল্পকলায় ৩ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু


আমাদের নিকলী ডেস্ক ।।

যাত্রাদল নিবন্ধনের লক্ষ্যে শিল্পকলায় তিন দিনব্যাপী নবম যাত্রা উৎসব ২০১৭ শুরু হয়েছে। যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা ২০১২ বাস্তবায়ন ও যাত্রাদল নিবন্ধনে এ উৎসবের আয়োজন করা হয়েছে।

শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঙ্গলবার ২১ নভেম্বর থেকে এ উৎসবের আয়োজন করেছে এবং চলবে ২৩ নভেম্বর পর্যন্ত। উৎসবে প্রতিদিন বিকাল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত যাত্রা পরিবেশিত হবে। বাসস

উদ্বোধনী বিকেলে নেত্রকোনার ঝলমল নাট্যসংস্থার পরিবেশনায় ও রাজ্জাক গোসাই’র পরিচালনায় পরিবেশিত হয় যাত্রাপালা ‘প্রেমের সমাধি তীরে’ এবং বিকেল সোয়া ৫টায় নরসিংদীর ফরিদা নাট্য সংগঠনের পরিবেশনায় ও শহীদুল্লাহ বাহারের পরিচালনায় পরিবেশিত হয় যাত্রাপালা রূপবান এবং সন্ধ্যা সাড়ে ৬টায় খুলনার বনানী অপেরার পরিবেশনায় ও সেলিম রেজার পরিচালনায় পরিবেশিত হয় যাত্রাপালা ‘মিলনমালা’।

বুধবার ২২ নভেম্বর বিকেল ৪টায় ঢাকার নিউ সোনার বাংলা অপেরা পরিবেশন করবে রাজু আহমেদের পরিচালনায় যাত্রাপালা ‘কাশেমমালা’, বিকেল সোয়া ৫টায় হবিগঞ্জের নবজাগরণ অপেরা পরিবেশন করবে সুনীল দাসের পরিচালনায় যাত্রাপালা ‘কলঙ্কিনী বঁধু’ এবং ঢাকার নিউ লোকনাথ অপেরা পরিবেশন করবে প্রদীপ চক্রবর্তীর পরিচালনায় যাত্রাপালা ‘বাহারাম বাদশা’।

২৩ নভেম্বর সমাপনী দিনে বিকেল সোয়া ৪টায় খুলনার সোনার দেশ (পূজা) অপেরা পরিবেশন করবে আশীষ কুমারের পরিচালনায় যাত্রাপালা ‘নিহত গোলাপ’, বিকেল সোয়া ৫টায় ঢাকার সার্বিক কল্যাণ নাট্য সংস্থা পরিবেশন করবে মোজাম্মেল হকের পরিচালনায় যাত্রাপালা ‘চরিত্রহীন’ এবং সন্ধ্যা সাড়ে ৬টায় নাটোরের মোসুমী যাত্রা ইউনিট পরিবেশন করবে মার্শাল শামীম খন্দকারের পরিচালনায় যাত্রাপালা ‘জেল থেকে বলছি’।

যাত্রাদল নিবন্ধনের লক্ষ্যে বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন রামেন্দু মজুমদার, নাসির উদ্দিন ইউসুফ, মামুনুর রশীদ, ড. আফসার আহমেদ, জোৎন্সা বিশ্বাস, মিলন কান্তি দে, এস এম মহসীন, তাপস সরকার ও ভিক্টর ড্যানিয়েল।

এছাড়াও বিচারক হিসেবে আছেন আইন, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ।

বিগত সময়ে মোট ১০১টি যাত্রাদলকে নিবন্ধনের আওতায় আনা হয়েছে।

Similar Posts

error: Content is protected !!