শীতেও ধরে রাখুন ঝলমলে সৌন্দর্য ৬টি সহজ উপায়ে

ত্বকের নিস্তেজ ভাব ও শুষ্কতার মাধ্যমে শীতের আগমন টের পাওয়া যাচ্ছে এই সময়ে। শীতের শুষ্কতা আপনার ত্বক থেকে ইতিমধ্যেই কেড়ে নিতে শুরু করেছে আদ্রর্তা। শীতের এই রুক্ষতায় আপনার ত্বক আদ্রর্তা খোঁজে। এইসময় ত্বকের বিশেষ যত্ন নেয়া শুরু করা উচিত। তা নইলে ত্বকের উপরিভাগ ফেটে যাওয়ার হাত থেকে ত্বককে রক্ষা করা কঠিন হয়ে পড়বে। আগামী কয়েকমাসের জন্য আপনার প্রতিদিনকার কাজ মুখের ত্বকে আদ্রর্তা ফিরিয়ে আনার জন্য ময়েশ্চারাইজার ব্যবহার। এছাড়া শীতের আবহাওয়া আপনার ত্বকের উপরিভাগের উজ্জলতা নষ্ট করে দেয়। কিন্তু সামান্য একটু সতর্কতা ও চেষ্টায় আপনি আপনার ত্বকের উজ্জলতা ধরে রাখতে পারেন সহজেই। আসুন দেখে নেয়া যাক কি কি করলে আপনি আপনার ত্বককে উজ্জ্বল রাখতে পারেন।

হাইড্রেটিং ক্লিনজার
শীতকালে যখন তাপমাত্রা কমে যায় তখন ত্বক তার আদ্রর্তা হারায়। শীতের শুষ্ক আবহাওয়া আপনার ত্বক থেকে আদ্রর্তা মুছে ফেলে ত্বককে রুক্ষ করে তোলে। ত্বকের উপরিভাগ ফেটে যায়। ত্বকের ফেটে যাওয়া থেকে আপনি সহজেই ত্বককে রক্ষা করতে পারেন হাইড্রেটিং ক্লিনজার ব্যবহারের মাধ্যমে। ক্লিনজার ব্যবহারের ক্ষেত্রে ত্বকের আদ্রর্তার পরিমাণ ঠিক রাখতে সক্ষম এমন ক্লিনজার বেছে নিন। এটি আপনার ত্বককে আদ্রর্তা হারানো থেকে রক্ষা করে। আপনার ত্বকের শুষ্কতা দূর করে আদ্রর্তার পরিমাণ ঠিক রাখে হাইড্রেটিং ক্লিনজার।

টোনার
টোনার ত্বকের ময়লা ভেতর থেকে দূর করে ত্বকের উজ্জলতা বৃদ্ধিতে সহায়তা করে। শীতকালের রুক্ষ আবহাওয়ায় অনেক ধুলো বালি থাকে। এই ধুলো বালি অনেক সহজেই ত্বকের উপরিভাগে আটকে গিয়ে ত্বককে কালো করে ফেলে। এছাড়াও এই ধুলোবালি ব্রণের সৃষ্টি করে থাকে। তাই শীতকালে টোনার ব্যবহার অনেক জরুরি। টোনার ত্বকের পি এইচের পরিমাণ ঠিক রাখে। টোনারের ক্ষেত্রে যে টোনার অ্যালকোহল মুক্ত সেটি ব্যবহার করুন এতে ত্বকের আদ্রর্তাও বজায় থাকবে।

ময়েশ্চারাইজার
আপনার ত্বকের উজ্জলতা ধরে রাখার জন্য আপনার প্রতিদিনকার রুটিনের সব চাইতে গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে ময়েশ্চারাইজার। আপনার ত্বক ফেটে যাওয়ার মত ক্ষতিও পূরণ করবে একটি সঠিক ময়েশ্চারাইজারের ব্যবহার। ময়েশ্চারাইজার নিয়মিত ব্যাবহার করলে পুনরায় ত্বকের ক্ষতি হওয়া থেকে ত্বককে রক্ষা করতে পারবেন।

সানস্ক্রিন
শীতের হালকা ওম ওম রোদকে ভয়ের চাইতে উপভোগই করে থাকেন সবাই। আলসেমি করে সানস্ক্রিন লাগান না অনেকেই। ভাবেন এই হালকা রোদে ত্বকের কিছুই হবে না। কিন্তু এই হালকা রোদই ত্বকের ক্ষতি করে সব চাইতে বেশি। ত্বককে কালো হওয়ার হাত থেকে রক্ষা করতে চাইলে বাসা থেকে বের হওয়ার পূর্বে সানস্ক্রিন লাগাতে কখনই ভুলবেন না। এসপিএফ ১৫ বা বেশি মাত্রার এসপিএফ সম্বলিত সানস্ক্রিন ব্যাবহার করুন।

ত্বককে মৃতকোষ মুক্ত রাখুন

শীতকালে ত্বকের উজ্জলতা হারানোর ও ত্বককে কালো দেখানোর অন্যতম কারন হচ্ছে ত্বকের উপরিভাগের মৃত কোষ। সপ্তাহে অন্তত দুবার ভালো স্ক্রাবার ব্যাবহার করে ত্বককে মৃত কোষ মুক্ত রাখুন। ত্বকের উপরিভাগের মৃত কোষ আপনার ভেতরের উজ্জলতা ঢেকে রাখে। স্ক্রাবার এই মৃতকোষকে দূর করে। তাই ত্বককে উজ্জ্বল রাখতে স্ক্রাব করুন।

গরম পানিতে গোসলের অভ্যাস পরিহার করুন
কনকনে শীতে গরম পানিতে গোসলের থেকে আরামের কিছুই নেই। শীতকালে ক্লান্তি দূরীকরণের এই বিশেষ উপায় অনেকে নিজের রুটিনে পরিনত করে ফেলেন। কিন্তু যদি ত্বকের উজ্জলতা বজায় রাখতে চান তবে এই অভ্যাস দ্রুত বদলে ফেলুন। কারন গরম পানি ত্বকের প্রাকৃতিক তেল ধুয়ে ফেলে ত্বককে রুক্ষ করে ফেলে। ত্বকের সুস্থতা বজায়ে স্টিম বাথ, হট ওয়াটার বাথ সম্পূর্ণ নিষিদ্ধ। একদমই হালকা গরম পানি ব্যবহার করুন ত্বকের দীপ্তি বজায় রাখতে।