জেলা-উপজেলায় মুক্তিযোদ্ধাদের জন্য হবে ৮ হাজার ফ্ল্যাট

আমাদের নিকলী ডেস্ক ।।

দেশের প্রতি জেলা উপজেলায় মুক্তিযোদ্ধাদের জন্য নির্মিত হবে আট হাজার ফ্ল্যাট। বরাদ্দ পাবেন সংশ্লিষ্ট এলাকার তুলনামূলক অসচ্ছল মুক্তিযোদ্ধারা। ২০২০ সালের মধ্যে এ কাজ সম্পন্ন করতে চায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)।

এজন্য দুই হাজার ২৭৩ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে এলজিইডি। গুরুত্ব বিবেচনায় এ প্রকল্প অনুমোদনেরও সুপারিশ করেছে কমিশন।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) আগামী সভায় এ প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হবে।

মুক্তিযোদ্ধাদের জন্য গৃহীত উদ্যোগের প্রস্তাবিত প্রকল্পের নাম দেয়া হয়েছে ‘প্রতি জেলা/ উপজেলায় অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বহুতল ভবন নির্মাণ।‘ প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন জেলা উপজেলায় সরকারি খাস জমি ব্যবহারের চিন্তা করা হয়েছে। যেখানে খাস জমি পাওয়া যাবে না সেখানে ভূমি অধিগ্রহণ করা হবে।

প্রস্তাবনা অনুসারে, এসব ফ্ল্যাটের জন্য মোট ৫৩২টি ভবন নির্মাণ করা হবে। এগুলোর মধ্যে দুই ইউনিট বিশিষ্ট ২৬৪টি ও চার ইউনিট বিশিষ্ট ২৬৮টি।

প্রতিটি ইউনিট বা ফ্ল্যাটের আয়তন হবে ৯৮২ বর্গফুট। এতে তিনটি বেড রুম, একটি ড্রইং কাম ডাইনিং রুম, দুটি বাথরুমসহ বারান্দা। তবে যেসব জেলা বা উপজেলায় তিন বা ততোধিক ভবনের প্রয়োজন হবে সেখানে আবাসন কমপ্লেক্স নির্মাণ করা হবে। এছাড়া অন্যান্য সুবিধাদিও থাকবে। এর মধ্যে অভ্যন্তরীণ সড়ক, লাইটিং ও ড্রেনেজ ব্যবস্থাসহ অন্যান্য সব সুবিধা নিশ্চিত করা হবে।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত কাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ বলেন, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য আট হাজার ফ্ল্যাট নির্মাণ করা হবে। এতে উন্নত আবাসন সুবিধা নিশ্চতের মাধ্যমে পরিবারসহ তাদের জীবনযাত্রার মান উন্নত হবে।

অধিদফতর জানায়, ২০১৫ সালে ১৮ জানুয়ারি প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় পরিদর্শনকালে দেশব্যাপী অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের সংখ্যা বিবেচনা করে জেলা উপজেলা পর্যায়ে বহুতল ভবন নির্মাণের মাধ্যমে ১০ হাজার ফ্ল্যাট বরাদ্দের নির্দেশনা দেন। এ প্রেক্ষিতে প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

সূত্র : মুক্তিযোদ্ধাদের জন্য নির্মিত হবে ৮ হাজার ফ্ল্যাট  [জাগো নিউজ, ৪ মার্চ ২০১৮]

Similar Posts

error: Content is protected !!