জটিল সমীকরণে ঝুলছে আর্জেন্টিনা-নাইজেরিয়ার ভাগ্য

বিশেষ প্রতিনিধি ।।

আগামী মঙ্গলবার (২৬ জুন ২০১৮) দিবাগত রাত ১২টায় বিশ্বকাপের গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও নাইজেরিয়া। ম্যাচটি আর্জেন্টিনার জন্য যতটা গুরুত্বপূর্ণ, নাইজেরিয়ার জন্য ঠিক ততটাই গুরুত্বপূর্ণ।

আর্জেন্টিনা তাদের গ্রুপ পর্বের ১ম ম্যাচ বিশ্বকাপে প্রথমবারে খেলতে আসা আইসল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করে। দ্বিতীয় খেলায় ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলের বড় ব্যবধানে হেরে যায়। গত দুই খেলায় তাদের পয়েন্ট ১; সেই হিসেবে এখনো পর্যন্ত তারা পয়েন্ট টেবিলের নিচে (চতুর্থ) অবস্থান করছে।

অন্যদিকে গ্রুপ পর্বে প্রথম দুই খেলায় এক জয় এক হারে নাইজেরিয়ার পয়েন্ট ৩। রাশিয়া বিশ্বকাপ ২০১৮-এর “ডি” গ্রুপে তারা পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করছে। হাতে বাকি এক খেলা। ২৬ জুনের খেলায় আর্জেন্টিনা ও নাইজেরিয়ার লড়াইটা তাই বেশ জম্পেশ হবে বলেই মত দিচ্ছেন ফুটবল বোদ্ধারা।

এই বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করতে আর্জেন্টিনার দরকার যে কোনো মূল্যে নাইজেরিয়ার বিপক্ষে জয়। পক্ষান্তরে দ্বিতীয় রাউন্ডে নিজেদের নাম লেখাতে নাইজেরিয়া জয় কিংবা ড্র করলেই চলবে। দুই দলের থিংকট্যাংকরা এখন ব্যস্ত সময় পার করছেন রণকৌশল সাজাতে। সহজেই ধারণা করা যায়, মঙ্গলবারের ম্যাচে কেউ কাউকে ছেড়ে কথা বলবে না। জমে উঠবে খেলা। সমর্থকরাও মুখিয়ে রয়েছেন নিজ দলের ভালো ফলাফলের।

প্রত্যেকের দুই খেলা পরে গ্রুপ-ডি পয়েন্ট তালিকা

প্রসঙ্গত, একই গ্রুপের অপর দুই দল ক্রোয়েশিয়া ও আইসল্যান্ডের শেষ ম্যাচটি ক্রোয়েশিয়ার জন্য নিয়ম রক্ষার। ক্রোয়েশিয়া দুই খেলায় পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে এরই মধ্যে দ্বিতীয় রাউন্ডের টিকিট ঘরে তুলেছে; আইসল্যান্ড দুই খেলায় এক ড্র, এক হারে ১ পয়েন্ট নিয়ে রয়েছে পয়েন্ট তালিকার তৃতীয় অবস্থানে। এই ম্যাচ ড্র হলে আইসল্যান্ডের বাড়ি ফেরা ছাড়া কোনো উপায় থাকবে না। আইসল্যান্ড জিতলে এবং অন্য খেলায় আর্জেন্টিনাও যদি জিতে যায় তাহলে এই দুই দলের পয়েন্ট সমান (৪) হবে। এক্ষেত্রে সমীকরণে নতুন মোড় নেবে। পরবর্তী রাউন্ডে ক্রোয়েশিয়ার সঙ্গী দ্বিতীয় দল কে হবে তা নির্ধারণ হবে গোল ব্যবধানের ভিত্তিতে।

এদিকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের আগে আর্জেন্টিনা ও নাইজেরিয়া ৮ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে আর্জেন্টিনা জয়ী হয়েছে ৫বার, নাইজেরিয়া জয়ী হয়েছে ২বার এবং বাকি ১টি খেলা গোলশূন্য ড্র হয়েছে। ফিফা বিশ্বকাপে দুই দল লড়েছে চারবার। ১৯৯৪ বিশ্বকাপে আর্জেন্টিনা ২-১ নাইজেরিয়া, ২০০২ বিশ্বকাপে আর্জেন্টিনা ১-০ নাইজেরিয়া, ২০১০ বিশ্বকাপে আর্জেন্টিনা ১-০ নাইজেরিয়া ও ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনা ৩-২ নাইজেরিয়া। বিশ্বকাপে দুই দলের মুখোমুখি ফলাফলে আর্জেন্টিনা নির্ভার।

১৯৯৫ সালে ফিফা কনফেডারেশনস কাপে গোলশূন্য ড্র হয়। এছাড়া আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ২০১১ সালের জানুয়ারি ও সেপ্টেম্বরে মিলিত হয় তারা। একবার আর্জেন্টিনা, একবার নাইজেরিয়া জয়লাভ করে। সবকিছু ছাপিয়ে সর্বসাম্প্রতিক ২০১৭ সালের ১৪ নভেম্বর আন্তর্জাতিক তৃতীয় প্রীতি ম্যাচের ফলাফলে এগিয়ে রয়েছে নাইজেরিয়া দলটি। তারা সে ম্যাচে ৪-২ ব্যবধানে আর্জেন্টিনাকে হারিয়ে দেয়।

চলতি ফিফা র‌্যাংকিংয়ে আর্জেন্টিনা রয়েছে ৫ নম্বরে; নাইজেরিয়া ৪৮। “ডি” গ্রুপের গুরুত্বপূর্ণ এই ম্যাচের তথ্য-উপাত্ত, হিসাব-নিকাশ আর জল্পনা-কল্পনা ছাপিয়ে অনিশ্চয়তার শঙ্কায় আচ্ছন্ন ফুটবল বিশ্ব। অপেক্ষা করতে হবে মঙ্গলবারের ম্যাচ পরবর্তী ফলাফলের জন্যই।