“বিশ্বকাপ না জিতে অবসর নেবো না”

আমাদের নিকলী ডেস্ক ।।

ক্রোয়েশিয়ার বিপক্ষে হারার পরপরই কোচ হোর্হে সাম্পাওলিকে বরখাস্তের দাবি তুলেছিলেন আর্জেন্টিনার সিনিয়র ফুটবলাররা। আইসল্যান্ড ও ক্রোয়েশিয়ার বিপক্ষে হতাশাজনক পারফরম্যান্সের কারণে দলের প্রধান খেলোয়াড় লিওনেল মেসিরও অবসরের গুঞ্জন ওঠে। তবে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ না জেতা পর্যন্ত অবসরে যাবেন না বলে ঘোষণা দিয়েছেন তিনি।

২০১৬ সালের কোপা আমেরিকার ফাইনালে হেরে হতাশ মেসি জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন। তবে তিন সপ্তাহ পরেই আবারও আন্তর্জাতিক ফুটবলে ফিরে আসেন তিনি। ক্লাব বার্সেলোনার হয়ে বরাবরই দুরন্ত পারফর্ম করা মেসি পাঁচবার ব্যালন ডি’অর পুরস্কারসহ জিতেছেন বহু শিরোপা। তবে এখনো আর্জেন্টিনার হয়ে তার জেতা হয়নি গুরুত্বপূর্ণ কোনো শিরোপা।

৩১ বছরে পা দেয়া মেসির জন্য রাশিয়াতেই শেষ বিশ্বকাপ ধারণা করছেন সবাই। তাই প্রত্যাশার চাপও তার ওপর পাহাড় সমান ছিলো। কিন্তু চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত আর্জেন্টিনার দুই ম্যাচের একটিতেও খুঁজে পাওয়া যায়নি তাকে। তাই তার অবসরের দাবি ওঠে।

তবে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিররকে দেয়া এক সাক্ষাৎকারে মেসি বলেছেন, ‘সবসময়ই আমার বিশ্বকাপ উঁচিয়ে ধরার স্বপ্ন ছিল। আমি সেই মুহূর্তটার কথাই চিন্তা করি। এটি পৃথিবীর সব আর্জেন্টাইন সমর্থককেও খুশি করবে। তাই আমরা আশা ছেড়ে দিতে পারি না। আমি সব রকম গুরুত্বপূর্ণ শিরোপাই জিতেছি। কিন্তু দেশের হয়ে বিশ্বচ্যাম্পিয়ন না হয়ে অবসর নিতে পছন্দ করব না।’

প্রথম দুই ম্যাচে ড্র ও হার নিয়ে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার আশঙ্কায় রয়েছে মেসির আর্জেন্টিনা। শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জিতলেও পরের রাউন্ডে যাওয়ার জন্য তাদের তাকিয়ে থাকতে হবে আইসল্যান্ডের দিকে।

২০২২ সালের কাতার বিশ্বকাপে মেসির বয়স হবে ৩৫ বছর। সেই বয়সে সেরা ফর্মের মেসিকে না পাওয়ার সম্ভাবনাই বেশি। তাই মেসির হাতে বিশ্বকাপ উঠতে হলে নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচে একযোগে দলের সবাইকে জ্বলে উঠতে হবে।

আগামী ২৬ জুন প্রথম পর্বের শেষ ম্যাচে নাইজেরিয়ার মুখোমুখি হবে মেসির দল। বাঁচা-মরার ম্যাচে যে কোনো মূল্যেই নাইজেরিয়ার বিপক্ষে জিততে হবে তাদের। আর তা না হলে রাশিয়া বিশ্বকাপ যাত্রা শেষ হয়ে যাবে সাদা-আকাশি জার্সিধারীদের।

সূত্র : বিশ্বকাপ না জিতে অবসর নেবেন না মেসি  [বাংলা নিউজ, ২৫ জুন ২০১৮]