ছেলেমানুষি ছেড়ে বড় হও : নেইমারকে জিকো

আমাদের নিকলী ডেস্ক ।।

অভিনয় করে পেনাল্টি আদায় এবং ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির মাধ্যমে তা বাতিল হয়ে যাওয়া নিয়ে নেইমারের কড়া সমালোচনা করেছেন ব্রাজিল কিংবদন্তী জিকো। ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজারে লেখা এক কলামে তিনি নেইমারকে ছেলেমানুষি ছেড়ে বড় হওয়ার পরামর্শ দিয়েছেন।

জিকো বলেন, “নিরপেক্ষভাবে বলতে গেলে, ভিডিও দেখে রেফারি যে সিদ্ধান্ত নিয়েছেন, সেটা একদম ঠিক। নেইমারকে কার্ড দেখালেও কিছু বলার থাকত না। অগ্রজ হিসেবে নেইমারের প্রতি আমার উপদেশ, ছেলেমানুষি ছেড়ে এবার বড় হও।”

“তুমি ব্রাজিলের দশ নম্বর। দুনিয়ার নজর থাকবে তোমার ওপর। তাই অন্যসব ছেড়ে শুধু ফুটবলটাতেই মন দাও। গোটা বিশ্বের কাছে ব্রাজিল মানে তার সুন্দর ফুটবল। অন্য কোনো নাটকীয়তা নয়।”

ব্রাজিল দলকে নেইমারের ওপর নির্ভরতা ছাড়ারও পরামর্শ দিয়েছেন জিকো। বলেছেন, দুনিয়াজুড়ে অসংখ্য ব্রাজিল ভক্তের উদ্দেশে পরিষ্কার করে একটা কথা বলতে চাই। আমার মতে, ব্যক্তি-নির্ভরতা ছেড়ে তারা দল হয়ে উঠতে পারলে তবেই বিশ্বকাপে ভালো কিছু করে দেখাতে পারবে ব্রাজিল। আমাদের ফুটবলারদের বুঝতে হবে, বিশ্বকাপটা বল জাগলিং দেখানোর জায়গা নয়। বল নিয়ে কারিকুরি বা স্কিল প্রদর্শনী করতে চাইলে না হয় বিশ্বকাপের পরে একটা ‘শো’-এর ব্যবস্থা করা যাবে। আপাতত মাঠে নেমে বল নিয়ে একটাই কাজ; এগিয়ে যেতে হবে প্রতিপক্ষ অর্ধের দিকে আর গোল করতে হবে।