কার্ডের থাবা : কোয়ার্টারে দেখা যাবে না যাদের

আমাদের নিকলী ডেস্ক ।।

দেখতে দেখতে বিশ্বকাপ ফুটবল ২০১৮ কোয়ার্টার ফাইনালে এসে উন্নীত হয়েছে। শেষ ষোলোর লড়াই শেষে আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার বিরতি। শুক্রবার থেকে শুরু হবে কোয়ার্টার ফাইনালের খেলা। বাংলাদেশ সময় রাত ৮টায় কোয়ার্টারের প্রথম ম্যাচে মুখোমুখি হবে উরুগুয়ে ও ফ্রান্স। ল্যাটিন আমেরিকার দেশ দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন। অন্যদিকে ফ্রেঞ্চরা একবার বিশ্ব সেরা হিসেবে কাপ নিজেদের ঘরে তুলেছে।

শেষ আটের লড়াইয়ে একই দিন রাত ১২টায় মাঠে নামবে ব্রাজিল-বেলজিয়াম। শনিবার দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে সুইডেন ও ইংল্যান্ড। রাত ১২টায় শেষ কোয়ার্টার ফাইনালে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে লড়বে ক্রোয়েশিয়া।

কিন্তু কোয়ার্টারের গুরুত্বপূর্ণ ম্যাচে নামার আগে চারটি দলের জন্য রয়েছে দুঃসংবাদ। সেগুলো হচ্ছে ব্রাজিল, ফ্রান্স, ক্রোয়েশিয়া ও সুইডেন। কার্ড থাকার কারণে প্রত্যেক দলের একজন করে খেলোয়াড় সেমিফাইনালে ওঠার লড়াইয়ে খেলতে পারবেন না। একনজরে দেখে নেবো এই খেলোয়াড়দের :

ক্যাসেমিরো (ব্রাজিল)
রিয়াল মাদ্রিদে খেলা মিডফিল্ডার ক্যাসেমিরো ব্রাজিলের নিয়মিত একাদশের খেলোয়াড়। কিন্তু বেলজিয়ামের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে দলের গুরুত্বপূর্ণ এই খেলোয়াড়কে পাচ্ছে না পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। শেষ ষোলর ম্যাচে মেক্সিকোর বিপক্ষে হলুদ কার্ড দেখেন তিনি। আগেই একটি হলুদ কার্ডের বোঝা ঘাড়ে ছিল তার।

ব্লেইস মাতুইদি (ফ্রান্স)
জুভেন্টাসের হয়ে খেলা ফরাসি মিডফিল্ডার ব্লেইস মাতুইদি। মাতুইদিও মিস করছেন কোয়ার্টার ফাইনাল। আগে থেকেই একটি হলুদ কার্ড দেখা মাতুইদি শেষ ষোলতে আর্জেন্টিনার বিপক্ষে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন। ফলে শুক্রবার নিজনি নভগোরোদে উরুগুয়ের বিপক্ষে মাঠে দেখা যাবে না তাকে।

মার্সেলো ব্রোজোভিচ (ক্রোয়েশিয়া)
ইন্টার মিলানের হয়ে খেলা ক্রোয়েশিয়ার মিডফিল্ডার মার্সেলো ব্রোজোভিচ ডেনমার্কের বিপক্ষে হলুদ কার্ড দেখেন। যেটি পর পর দুই খেলায় তার দ্বিতীয় হলুদ কার্ড। ফলে কোয়ার্টার ফাইনালে রাশিয়ার বিপক্ষে তিনি থাকবেন দর্শক সারিতে।

মাইকেল লাস্টিং (সুইডেন)
সেলটিক ফুটবল দলের হয়ে খেলা ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে সুইডেন দলে দেখা যাবে না ডিফেন্ডার মাইকেল লাস্টিংকে। শেষ ষোলতে সুইজারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন তিনি।

সূত্র : কার্ডের কারণে কোয়ার্টার মিস করছেন যারা  [আরটিভি অনলাইন, ৪ জুলাই ২০১৮]