ব্রাজিলের আলিসন বিশ্বে সবচেয়ে দামি গোলরক্ষক

আমাদের নিকলী ডেস্ক ।।

১৭ বছর ধরে রেকর্ডটা আগলে রেখেছেন জিয়ানলুইজি বুফন। ২০০১ সালে পারমা থেকে জুভেন্টাসে যোগদানের সময় দলবদলের বিশ্ব রেকর্ড গড়েছিলেন ইতালিয়ান এই কিংবদন্তি। এবারই প্রাণের ক্লাব ছেড়ে পিএসজিতে যোগ দিয়েছেন। আর কী আশ্চর্য কাকতালীয়! এবারই কিনা গোলরক্ষকের বিশ্ব রেকর্ডটা ভেঙে গেল! ৭৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে এএস রোমা থেকে আলিসন বেকারকে নিয়ে নিচ্ছে লিভারপুল।

ইদানীং দলবদল নিশ্চিত হচ্ছে কি না, সেটা বোঝার সবচেয়ে ভালো উপায় খেলোয়াড় কিংবা ক্লাবের ছোট্ট একটা টুইট। সে অনুযায়ী এখনো দলবদল নিশ্চিত বলা যাচ্ছে না। কিন্তু বিখ্যাত সব সাংবাদিক ও ইতালি-ইংল্যান্ডের সূত্রগুলো যদি ভুল করে না থাকে, তবে ২৫ বছর বয়সী ব্রাজিলিয়ান গোলরক্ষক আর দু-এক দিনের মধ্যেই লিভারপুলের জার্সিটা গায়ে চড়াতে যাচ্ছেন।

ইংল্যান্ডের সংবাদমাধ্যম জানিয়েছে, ৬৬.৮ মিলিয়ন পাউন্ডের (৭৫ মিলিয়ন ইউরো) বিনিময়ে নিজেদের সেরা গোলরক্ষককে লিভারপুলের কাছে দিয়ে দিচ্ছে এএস রোমা। প্রাথমিকভাবে ৬২ মিলিয়ন পাউন্ডের প্রস্তাব পাঠিয়েছিল লিভারপুল। কিন্তু গত মৌসুমেই মোহাম্মদ সালাহকে মাত্র ৩৭.৮০ মিলিয়ন পাউন্ডের প্রস্তাবে বিক্রি করা রোমা এবার একটু কঠোর হয়েছে। আর চেলসি থিবো কোর্তোয়ার বদলি হিসেবে আলিসনের দিকে নজর দিচ্ছে—এমন গুঞ্জনও শোনা যাচ্ছিল। এমন অবস্থায় লিভারপুল কোনো ঝুঁকি নিতে রাজি হয়নি।

২০০১ সালে সবাইকে স্তব্ধ করে দিয়ে ৫২ মিলিয়ন ইউরোতে বুফনকে দলে টেনেছিল জুভেন্টাস। অঙ্কটা একজন গোলরক্ষকের জন্য কত বড়, সেটা বোঝা গেছে পরের দেড় যুগে। দলবদলের বাজারে যখন নিত্যনতুন রেকর্ড হয়েছে হরহামেশা, সেখানে কোনো গোলরক্ষকের জন্যই এত অর্থ খরচ করেনি কোনো ক্লাব। সেই রেকর্ড এবার দুমড়ে মুচড়ে গেল প্রায় ২৩ মিলিয়ন ইউরোর ব্যবধানে।

সূত্র : প্রথম আলো, ১৮ জুলাই ২০১৮