দেশব্যাপী সাংস্কৃতিক উৎসবের সমাপনী আজ

আমাদের নিকলী ডেস্ক ।।

কিশোর ও তরুণদের সংস্কৃতিমনস্ক করে গড়ে তুলতে সরকার দেশের ৬৪ জেলায় একযোগে দু’দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব পালিত হয়েছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে আজ (২১ জুলাই ২০১৮) এ উৎসবের সমাপনী অনুষ্ঠান হচ্ছে বিভিন্ন জেলা ও উপজেলায়।

‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’ প্রতিপাদ্যকে ধারণ করে জেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমির সহযোগিতায় জেলা ও উপজেলার শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন কলেজ ও স্কুলে উদযাপন করা হচ্ছে এ উৎসব। দেশব্যাপি এ উৎসব শুরু হয়েছে শুক্রবার থেকে।

উৎসবে স্থানীয় শিল্পী, কবি ও সাহিত্যিকরা অংশগ্রহণ করছেন। এসব অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ, কবিতা আবৃত্তি, দেশাত্মবোধক ও লোকগানসহ বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনায় স্থানীয় শিল্পীদেরই গুরুত্ব দেয়া হচ্ছে। অনুষ্ঠানে সরকারের জনকল্যাণমূলক ও উন্নয়ন কর্মকাণ্ডের ওপর নির্মিত বিভিন্ন ভিডিও তথ্যচিত্র প্রজেক্টরের মাধ্যমে দেখানো হয়েছে। রাজধানী ঢাকা জেলার উৎসব হচ্ছে সাভার ও কেরানীগঞ্জে।

দেশব্যাপী এ সাংস্কৃতিক উৎসবে রবীন্দ্রসঙ্গীত, নজরুলসঙ্গীত, আধুনিক গান, দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি, একক অভিনয়, পল্লীগীতি, লালনগীতি, লোকগীতি, আঞ্চলিক গান, জারি-সারি, মুর্শিদি ইত্যাদি গান পরিবেশন করেন জেলা ও উপজেলার স্থানীয় শিল্পীরা। বাসস