বিভাগীয় ফায়ার সার্ভিস ট্রেনিং সেন্টার হচ্ছে হাটহাজারীতে

মাহমুদ আল আজাদ, হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি ।।

হাটহাজারী পৌর এলাকার মিরেরহাটের পশ্চিমে আলমপুর গ্রামে আনুমানিক ৫ একর জায়গার উপর নির্মিত হচ্ছে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স সেন্টারের বিভাগীয় একটি সরকারি ট্রেনিং সেন্টার। জানা যায়, হাটহাজারী উপজেলার আদর্শগ্রাম সংলগ্ন ব্রিটিশ শাসনামলে নির্মিত পুরাতন বিমানবন্দরের রানওয়ের পূর্ব পার্শ্বের এই ট্রেনিং সেন্টার নির্মিত হচ্ছে। এই ট্রেনিং সেন্টার নির্মাণের জন্য প্রয়োজন রয়েছে ভূমি অধিগ্রহণ। ভূমি অধিগ্রহণের জন্য সরকার ২৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছে বলে সূত্রে জানা যায়।

২৩ কোটি টাকা বরাদ্দ হতে বর্তমানে ভূমি অধিগ্রহণ কাজের জন্য ১২ কোটি ৪৩ লক্ষ টাকা ব্যয় হয়। সরকারি এই প্রতিষ্ঠান নির্মাণের জন্য উক্ত স্থানে যাদের জায়গা রয়েছে এবং জায়গার প্রকৃত খতিয়ানভুক্ত মালিক রয়েছে সেই সব মালিকদেরকে সরকারি মৌজার মূল্য অনুসারে অর্থ প্রদান করা হবে। ভূমি অধিগ্রহণের জন্য সরকার ২৩ কোটি টাকা বরাদ্দ দিলেও তবে যখন ট্রেনিং সেন্টার ও তার যাবতীয় কাজ শুরু করা হবে তখন আরো অর্থ বরাদ্দ দেয়া হবে বলে জানিয়েছেন।

চট্টগ্রাম বিভাগের আশুগঞ্জ হতে টেকনাফ পর্যন্ত যত ফায়ার সার্ভিস রয়েছে তাদের কর্মীদের কাজের দক্ষতা বাড়ানোর জন্য বিশাল এই ট্রেনিং সেন্টার নির্মাণে সরকার হাত দিয়েছেন। হাটহাজারী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন মাস্টার মোঃ জাকির হোসেন ও তার উর্ধ্বতন কর্তৃপক্ষের প্রচেষ্টায় এই ট্রেনিং সেন্টারটি নির্মাণ করা হচ্ছে। বিগত কয়েক মাস পূর্বে থেকে আলমপুরস্থ ট্রেনিং সেন্টারের জায়গাটি দফায় দফায় পরিদর্শন করেন ফায়ার সার্ভিসের উর্ধ্বতম কর্তৃপক্ষের উচ্চপদস্থ কর্মকর্তা, চট্টগ্রাম জেলা প্রশাসক, হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার আকতার উননেছা শিউলী ও সহকারী কমিশনার (ভূমি) আরমান শাকিলসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কর্মকার্তারা এই স্থানটি পরিদর্শন করে জায়গা নির্ধারণ করেন।

দুর্যোগ ও অগ্নিনির্বাপক কাজে এবং জনগণের জানমাল রক্ষার জন্য যতরকম কৌশল বা ট্রেনিং রয়েছে সব ধরনের ট্রেনিং এই সেন্টারে প্রশিক্ষণ দেয়া সহ নিত্যনতুন বিদেশি কলাকৌশলের প্রশিক্ষণ দেয়া হবে। এ ট্রেনিং সেন্টারের সীমানা প্রাচির যেমন বাউন্ডারি দেয়াল ও কয়েকটি ভবন নির্মাণ করা হবে। ভবনের মধ্যে থাকবে প্রশাসনিক ভবন, ব্যারাক ভবন, ক্যান্টিন ও প্রশিক্ষণ ভবনসহ আরো গুরুত্বপূর্ণ ভবন নির্মাণ করা হবে বলে জানা যায়। এই ট্রেনিং সেন্টারের কাজ অতি শীঘ্রই শুরু করা হবে বলে জানিয়েছেন হাটহাজারী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মোঃ জাকির হোসেন।