লাখাইয়ে কৃষিতে পাচিং উৎসব পালিত

মহসিন সাদেক, লাখাই প্রতিনিধি ।।

পরিবেশবান্ধব উপায়ে জৈবিক পদ্ধতিতে জমিতে ছোট ডালপালা পুঁতে পাখি বসার অবস্থা তৈরি করার মাধ্যেমে জমির ফসলের পোকা দমনের লক্ষে লাখাই কৃষি বিভাগের উদ্যোগে পালিত হয়েছে “পাচিং উৎসব”।

গত ১৯ সেপ্টেম্বর উপজেলা কৃষি অফিসের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে পাচিং উৎসবে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার মোঃ শহিদুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অফিসার আজহার মাহমুদ। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন এসএপিপিও জ্যেতিলাল গোপ, অমিত ভট্টাচার্য্য, আফরোজ মিয়া, মামুনুর রশিদ খান, হরিস দাশ, মোয়াজ্জেম হোসেন, আইএফম কৃষক সমিতির সভাপতি বাহার উদ্দিন, মহিউদ্দীন রিপন প্রমুখ।

অনুষ্ঠানে বক্তাগণ বলেন, রাসায়নিকের মাধ্যমে পরিবেশের বিপর্যয় থেকে বাঁচতে পাচিং পদ্ধতি একটি কার্যকর কৌশল। এই জৈবিক পদ্ধতির মাধ্যমে পরিবেশের সুরক্ষার পাশাপাশি কোনো রকম বালাইনাশক ছাড়াই জমিতে আক্রান্ত পোকামাকড়, মাজরাপোকা, সবুজ ঘাস ফড়িংসহ পাতা মোড়ানো পোকা অনায়াশে দমন করা যায়।

এছাড়াও রাতে পাচিং পোকা বসার কারণে ইঁদুরের উপক্রমও কমে যায়। প্রতি বিঘা জমিতে ৫ থেকে ৬টি ডাল পুঁতে দিলে এ সুফল পাওয়া যায়; যার জন্য তেমন কোনো খরচও হয় না। বক্তাগণ পাচিং ব্যবহারে কৃষকদের এগিয়ে আসার আহ্বান জানান।