ধামইরহাটের এক অবহেলিত জনপদ খেলনা ইউপি

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি ।।

নওগাঁর ধামইরহাট উপজেলার এক অবহেলিত জনপদ হলো খেলনা ইউনিয়ন। উপজেলা সদর থেকে সড়কপথে প্রধান অন্তরায় হলো আত্রাই নদী।

উপজেলা থেকে ৯ কিলোমিটার দূরত্বে খেলনা ইউপি। সুজলা সুফলা এ জনপদ হলেও একমাত্র যোগাযোগ অব্যবস্থাপনার কারণে এ অঞ্চলের উন্নয়ন ও উন্নতির অগ্রগতি তেমন এগোয়নি। উপজেলা সদর থেকে রাঙ্গামাটি আত্রাই নদী ওপার তালতলি হয়ে দেবীপুর পর্যন্ত প্রসস্ত সড়কপথ থাকলেও নদী পারাপারের তেমন ভালো ব্যবস্থা না থাকায় খেলনা ইউনিয়ন হয়ে ভাদগ্রাম হয়ে প্রায় ১০ কিলোমিটার পথ ঘুরে ধামইরহাটে আসতে হয়।

অন্যদিকে এত অবহেলিত স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নের সংকীর্ণ একমাত্র সড়ক পথটি ১০-১২ বছর আগে পাকা করা হলেও অযত্ন, অবহেলার কারণে সেটিও যান চলাচলের অযোগ্য। তাছাড়া উপজেলার বেশিরভাগই পল্লী বিদ্যুতের আওতায় এলেও এ ইউনিয়নের বেশ কিছু এলাকা বিদ্যুতায়ন হয়নি।

ফলে উপজেলার খেলনা ইউনিয়ন উন্নয়ন ও অগ্রগতির অনেকটা মুখ থুবড়ে পড়ে আছে। ধান উৎপাদনসহ অন্যান্য ফসল উৎপাদনে এ ইউনিয়ন সেরা হলেও কৃষিপণ্য বিক্রিসহ আধুনিক যোগাযোগ ব্যবস্থায় অনেকটা পিছিয়ে।

এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান আ. ছালাম বলেন, রাস্তাটি বিগত বিএনপি সরকারের আমলে করা। আমরা রাস্তাটি নতুনভাবে সংস্কারের জন্য প্রস্তাবনা পাঠিয়েছি।

উল্লেখ্য, সম্প্রতি শিমুলতলীর পাশাপাশি আত্রাই নদীর রাঙ্গামাটি এলাকায় ৪০০ মিটার আরো একটি বিশাল সেতু নির্মাণের বিল একনেকে পাস হয়েছে; যা বাস্তবায়ন হলে খেলনা ইউনিয়নবাসীর দুর্ভোগ কিছুটা কমবে।