ভারতকে টপকে গিনেস বুকে নাম উঠালো ঢাকা

আমাদের নিকলী ডেস্ক ।।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা পেয়েছে “ঢাকা পরিচ্ছন্নতা অভিযান”। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) “ঢাকা পরিচ্ছন্নতা অভিযান” শিরোনামে এ অভিযানের আয়োজন করেছিল। একক ভেন্যু বিভাগে “ঢাকা পরিচ্ছন্নতা অভিযান” গিনেসে জায়গা করে নিয়েছে।

“ঢাকা পরিচ্ছন্নতা অভিযান”–এর রেকর্ড গড়ার খবরটি গিনেস বুক অব ওয়ার্ল্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

গিনেসের ওয়েবসাইটে বলা হয়েছে, এ বছরের ১৩ এপ্রিল প্রতীকী “ঢাকা পরিচ্ছন্নতা অভিযান”–এ ৭ হাজার ২১ জন লোক অংশগ্রহণ করেছিল। রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার পরিচ্ছন্ন করার মধ্য দিয়ে এ অভিযান শুরু হয়েছিল।

১৩ এপ্রিলে ঢাকা পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশগ্রহণের জন্য ৩০ হাজারের বেশি মানুষ রেজিস্ট্রেশন করেছিলেন। তাঁদের মধ্যে ৭ হাজার ২১ জন অংশ নিয়েছিলেন।

ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়তে নগরবাসীকে সচেতন করতে প্রতীকী এই কর্মসূচির আয়োজন করা হয়েছিল। এর মধ্য দিয়ে পুরো রাজধানী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বেড়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে “ডেটল পরিচ্ছন্ন ঢাকা” নামে এ অভিযান কর্মসূচি পালিত হয়েছিল।

কর্মসূচিতে জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, অভিনয়শিল্পী, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে লোকজন অংশ নিয়েছিলেন।

ভারতের আহমেদাবাদের কাছের একটা শহরে ৫ হাজার ২৬ জন লোক নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কারের মধ্য দিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করার একটি রেকর্ড রয়েছে। সেই রেকর্ড ভাঙার চেষ্টা করার পাশাপাশি পরিচ্ছন্নতায় জনগণকে সচেতন করতে এ উদ্যোগ নিয়েছিল ডিএসসিসি কর্তৃপক্ষ।

সূত্র : প্রথম আলো, ২৪ সেপ্টেম্বর ২০১৮