দড়ি লাফে ওজন কমান

দড়িলাফ বা স্কিপিং করাকে আমরা বাচ্চাদের খেলা বলেই মনে করে থাকি। কিন্তু হেলথ এক্সপার্টদের মতে দড়িলাফ সব চাইতে ভালো ব্যায়ামগুলোর মধ্যে একটি। দড়িলাফ আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো একটি ব্যায়াম।
দড়িলাফ শুধুমাত্র আমাদের দেহেরই নয় মানসিক স্বাস্থ্যেরও উন্নতি সাধন করে। তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রত্যেকদিন অন্তত ১০ মিনিট করে দড়িলাফ খেলার পরামর্শ দিয়ে থাকেন।

বুদ্ধিমত্তা বাড়ায়
আশ্চর্যজনক হলেও সত্যি যে দড়িলাফ আমাদের বুদ্ধিমত্তা বাড়াতে সক্ষম। আমরা যখন দরিলাফ করি তখন আমাদের মস্তিষ্কে ‘লেফট-রাইট, লেফট-রাইট’ ধরণের একপ্রকার ছন্দ তৈরি হয়। এই ছন্দের কারণে আমাদের মধ্যে সজাগ ভাব থাকে, পড়ালেখায় দক্ষতা আসে এবং স্মৃতিশক্তি উন্নত করে।

পায়ের পাতা ও গোড়ালি ব্যথামুক্ত রাখে
হাঁটাচলার অসতর্কতার ফলে নানা সময়েই আমাদের পায়ের নানা সমস্যায় পড়ে থাকি। পা মচকে যাওয়া, পায়ের পেশীতে টান পড়া ইত্যাদি। প্রতিদিন দড়িলাফ এই ধরণের ছোটোখাটো সমস্যা দূর করে। দড়িলাফ করার ফলে পায়ের পেশীর গঠন মজবুত হয় এবং সহজে ইনজুরিতে পড়ার ভয় থাকে না। যারা নিয়মিত খেলাধুলা করেন তাদের জন্য দড়িলাফ খুব ভালো ব্যায়াম।

ক্যালোরি ক্ষয় হয়
দেহের অনেকটা ক্যালোরি দড়িলাফের মাধ্যমে ক্ষয় করা সম্ভব। মাত্র ৩০ মিনিটের দড়িলাফে ক্ষয় হয় প্রায় ৬৫০ ক্যালোরি। মাত্র ১০ মিনিটের দড়িলাফে যা ক্যালোরি ক্ষয় হয় তা মাত্র ৮ মিনিটে ১ মাইল বেগে দৌড়লে হওয়া সম্ভব। তাই যারা দেহ থেকে ক্যালোরি ঝরিয়ে নিতে চান তাদের জন্য দড়িলাফ সব চাইতে উত্তম।

হাড়ের গঠন মজবুত করে
ইউনিভার্সিটি অফ কলোরাডো, ডেনভারের প্রোফেসর ডঃ ডানিয়েল বলেন পায়ের হাড় ও পেশী মজবুত করার জন্য পায়ের ওপর ভর দিয়ে উঠা বসা করা সব চাইতে ভালো। তিনি আরও বলেন পায়ের হাড়ের গঠন মজবুত করার জন্য উঠাবসা করার ব্যায়াম দড়িলাফের মাধ্যমেই পাওয়া সম্ভব।

কার্ডিওভ্যস্কুলার সমস্যা সমাধান করে
আমেরিকান কলেজ অফ স্পোর্টস মেডিসিনের একটি গবেষণায় দেখা যায় সপ্তাহে ৩-৫ দিন ১২ থেকে ২০ মিনিট দড়িলাফ করার ফলে হৃদপিণ্ড ও ফুসফুস ভালো থাকে সবসময়। কারণ দড়িলাফের ফলে শরীরে যে রক্ত এবং অক্সিজেন সরবরাহ হয় তা কার্ডিওভ্যস্কুলার সমস্যা দূরে রাখে।

মনোযোগ বৃদ্ধিতে সহায়তা করে
দড়িলাফ করার জন্য আমাদের মস্তিষ্কের খুব ভালো ব্যায়াম হয়। আমাদের মস্তিষ্ক পায়ের ছন্দের সাথে হাতের ছন্দ মেলানোর জন্য মনোযোগি হয়ে উঠে। এতে আমাদের কোনো একটি দিকে মনোযোগ বৃদ্ধিতে সহায়তা করে।