দীর্ঘ সময় ক্ষমতায় থাকা রাষ্ট্রপ্রধানদের কথা

আমাদের নিকলী ডেস্ক ।।

সারাবিশ্বে এমন সব প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রী আছেন, যারা দশকের পর দশক ধরে ক্ষমতায় আছেন বা ছিলেন। এমন তালিকায় রয়েছেন যেসব প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী, তাদের কয়েকজনকে নিয়ে এই প্রতিবেদন।

টিওডোরো ওবিয়াং নগুয়েমা, গিনি
মধ্য আফ্রিকার ছোট্ট দেশ ইকুয়েটোরিয়াল গিনির প্রেসিডেন্ট টিওডোরো ওবিয়াং নগুয়েমা। সেই ১৯৭৯ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসেন। তারপর থেকে তিনিই সে দেশের সর্বময় ক্ষমতার অধিকারী। টিওডোরো ওবিয়াং নগুয়েমার বয়স এখন ৭৪ বছর।

রবার্ট মুগাবে, জিম্বাবুয়ে
আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলের দেশ জিম্বাবুয়ে। দেশটি স্বাধীনতা লাভ করে ১৯৮০ সালে। স্বাধীনতার পর ২০১৭ সাল পর্যন্ত ৩৭ বছর ক্ষমতায় থাকেন। সেনা অভ্যুত্থানের মুখে পদ থেকে সরে দাঁড়াতে হয়েছে রবার্ট মুগাবেকে।

আলি খামেনি, ইরান
সায়িদ আলি হোসেইনি খামেনি হলেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা। ১৯৮১ সালে দেশটির প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসেন তিনি। তবে ১৯৮৯ সাল থেকে তিনি সর্বোচ্চ ধর্মীয় নেতা হিসেবে দায়িত্ব পালন করছেন। ৩৭ বছর ধরে দেশটির সর্বোচ্চ পদে আছেন আলি খামেনি।

পল বিয়া, ক্যামেরুন
পল বিয়া গত ৩৬ বছর ধরে ক্যামেরুনের প্রেসিডেন্ট। প্রথমবার প্রেসিডেন্ট হয়েছিলেন ১৯৮২ সালে। তারপর থেকে এ পর্যন্ত তাকে ক্ষমতা থেকে সরাতে দু’টি অভ্যুত্থানের চেষ্টা হয়েছে। দু’টিকেই ব্যর্থ করে ক্ষমতা আগলে রেখেছেন ৮৫ বছর বয়সি পল বিয়া।

ডেনিস সাসৌ নগুয়েসো, কঙ্গো ব্রাজাভিল
মধ্য আফ্রিকার দেশ কঙ্গো-ব্রাজাভিলের প্রেসিডেন্ট ডেনিস সাসৌ নগুয়েসো ক্ষমতায় আরোহন করেছিলেন ১৯৭৯ সালে। সেই দফায় ছিলেন ১৯৯২ পর্যন্ত। তারপর পাঁচ বছরের বিরতি। ১৯৯৭ সালে ফেরার পর থেকে ক্ষমতায় আবার তিনি অবিচল।

হুন সেন, কম্বোডিয়া
১৯৮৫ সাল থেকে ৩৩ বছর ধরে কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্বে আছেন হুন সেন।

ইয়োয়েরি মুসেভেনি, উগান্ডা
পূর্ব আফ্রিকার দেশ উগান্ডার ইয়োয়েরি মুসেভেনি ৩২ বছর ধরে সে দেশের প্রেসিডেন্ট পদে আছেন। ৭৪ বছর বয়সী এ শাসক সমকামী বিদ্বেষী হিসেবেও পরিচিত ও সমালোচিত।

ওমর আল-বাশির, সুদান
সুদানের ওমর আল-বাশির রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় এসেছিলেন ১৯৮৯ সালে। দারফুরে ব্যাপক গণহত্যা, ধর্ষণ ও নির্যাতন চালানোর জন্য ১৯৮৯ সালে তাকে অভিযুক্ত করে আন্তর্জাতিক অপরাধ আদালত। ২৯ বছর ধরে ক্ষমতায় রয়েছেন তিনি।

নুরসুলতান নাসারবায়েভ, কাজাখস্তান
১৯৯০ সালে সোভিয়েট ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভ করে কাজাখস্তান। তারপর থেকেই সে দেশের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ। অর্থাৎ ২৮ বছর ধরে দেশটির প্রেসিডেন্ট তিনি।

শেখ হাসিনা, বাংলাদেশ
এর আগে তিন মেয়াদে ১৫ বছর দায়িত্ব পালনের পর এবার চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন শেখ হাসিনা। সারাবিশ্বে সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীদের তুলনায় শেখ হাসিনা এখনও অনেক পিছিয়ে। তবে চতুর্থ মেয়াদ শেষ করলে তারও ২০ বছর পূর্ণ হবে।

গিনি, জিম্বাবুয়ে, ইরান, ক্যামেরুন, কঙ্গো ব্রাজাভিল ও বাংলাদেশের সরকারপ্রধান

সূত্র : যুগান্তর, ১০ জানুয়ারি ২০১৯