নিকলীর লেখকের উপন্যাস “ভোর” এখন বইমেলায়

নিজস্ব প্রতিনিধি ।।

ভোর! না সোনালী ঊষার ভোর নয়। বিমল আর নিরুপমার কোল জুড়ে আসা ছোট্ট মেয়ে সন্তানটির নাম ভোর। জন্মের পরক্ষণেই মা হারা। ভোরের দস্যিপনা, যবনের বাড়ির খাবার খাওয়া, মহানাম সংকীর্তনের ভোগ দৈবিক ভক্ষণের দায়ে বাবা মেয়ের একঘরে হতে হয়।

সেই অন্তঃজ্বালায় বাবাহারা হতেও বেশিদিন লাগেনি। মাহারা, বাবাহারা একটি মেয়ের একার জীবন সংগ্রাম। অন্যদিকে সহস্র শকুনির বিষাক্ত ছোবল। ক্ষুদার জন্য অন্যের ভোগের সামগ্রী হওয়ার আশংকা। তাই আত্মহত্যার চেষ্টা।

কিন্তু মৃত্যুও তার সাথে প্রহসন করেছে। তাই বেঁচে থাকার তীব্র আকুতি। শুরু হয় একটি প্রভাতময় নীল ভালোবাসা। ভোরের আলোয় উদ্ভাসিত নীল। নীলের নীলাম্বরী হওয়ার বাসনায় ভোর। ভবদেব ঠাকুরের কাছে অসহায় সেই নীলাক্ত ভালোবাসা। অপরদিকে একটি গ্রামকে বাঁচানোর চেষ্টা। যজ্ঞ তৈরি, শুধু দরকার একটি সতী মেয়ের স্বেচ্ছায় আত্মাহুতি। তাহলেই বেঁচে যাবে গ্রামটি।

গ্রামটির কি শেষরক্ষা হয়েছিল….??? আর নীল ভোরের ভালোবাসার পরিণতিই বা কি হল…..??? দেখতে হলে চোখ রাখুন নাঈম আল হাসানের উপন্যাস “ভোর”-এ। একুশে বইমেলা ২০১৯-এ নিয়ে এসেছে বাবুই প্রকাশনী ৪৬২ নাম্বার স্টল। রকমারী 01708166234

লেখক পরিচিতি

নাঈম আল হাসান। ১৯৯৬ সালের ৩১ ডিসেম্বর কিশোরগঞ্জ জেলার নিকলী উপজেলায় জন্মগ্রহণ করেন। আব্দুল হামিদ ও রুবিনা আক্তারের পাঁচ সন্তানের মধ্যে লেখক সবার ছোট। বাড়ি নিকলী সদর ইউনিয়নের ধোপাহা‌টি গ্রা‌মে।

২০১২ সালে নিকলী জিসি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০১৪ সালে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ ময়মনসিংহ থেকে এইচএসসি সম্পন্ন করেন। বর্তমানে সরকারি তিতুমীর কলেজ, ঢাকা (বিবিএ) ব্যবস্থাপনা বিভাগে চতুর্থ বর্ষে অধ্যয়নরত।

ছেলেবেলা থেকেই শুরু হয় সংস্কৃতি অঙ্গনে যাওয়া-আসা। সেই সাথে খেলাধুলাও। যার ফলস্বররূপ মিলেছে বহু পুরস্কার। স্কুলজীবনে স্কাউট ও পরবর্তীতে বিএনসিসি, বিমান শাখার ক্যাডেট কর্পোরাল হিসেবে দায়িত্ব পালনের সময় অংশগ্রহণ করেছেন বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতায়।

লেখালেখির হাতেখড়ি ছোটবেলায় হলেও ২০১৪ সাল থেকে ক্রমাগত লিখে চলেছেন। বাংলাদেশ কবিসভার শুভাকাঙ্ক্ষী হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি লিখে চলেছেন গল্প, ছড়া, কবিতা, উপন্যাস। তারই ধারাবাহিকতায় এবারের বইমেলায় থাকছে লেখকের উপন্যাস “ভোর”। পড়াশুনার পাশাপাশি ফ্রিল্যান্সার হিসেবে বেছে নিয়েছেন শিক্ষকতা।

Similar Posts

error: Content is protected !!