উপজেলায় কোনো আপস নয়, পদত্যাগ করতে হবে না চেয়ারম্যানদের

আমাদের নিকলী ডেস্ক ।।

উপজেলা পরিষদ নির্বাচনে দায়িত্ব পালনের ক্ষেত্রে নির্বাচন পরিচালনা কর্মকর্তাদের কোনোরকম আপস না করতে সতর্ক করে দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি ২০১৯) সকালে নির্বাচন ভবনে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে রিটার্নিং কর্মকর্তা/সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে নির্বাচন কমিশনের এক বিশেষ ব্রিফিংয়ে প্রধান অতিথির বক্তৃতায় এ নির্দেশনা দেন তিনি।

সিইসি বলেন, কোনো দলের প্রার্থীদের সঙ্গে আপস করা যাবে না। দায়িত্ব পালন করতে হবে নিরপেক্ষভাবে। কাউকে সুবিধা দেয়া যাবে না। আইন ও বিধির আলোকে নির্বাচন পরিচালনা করতে হবে। রিটার্নিং কর্মকর্তার সুপারিশে নির্বাচন বন্ধ করে দেয়া হবে জানিয়ে সিইসি বলেন, পরিবেশ পরিস্থিতি বিবেচনায় রিটার্নিং কর্মকর্তা নির্বাচন বন্ধ করার সুপারিশ করতে পারেন। কমিশন যদি মনে করে সুপারিশের পেছনে যুক্তি আছে, তা হলে ওই সম্পূর্ণ এলাকার নির্বাচন বন্ধ করা যেতে পারে।

চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানদের পদত্যাগ করতে হবে না : ইসি সচিব
এদিকে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, উপজেলা পরিষদ নির্বাচনে পদে থেকে নির্বাচন করতে পারবেন উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান। আগারগাঁওস্থ নির্বাচন নির্বাচন ভবনের ২য় পর্যায়ে উপজেলা নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং ও সহকারি রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

কর্মকর্তাদের উদ্দেশ্যে সচিব বলেন, উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের নির্বাচন করতে পদত্যাগ করতে হবে না। তারা পদে থেকেই নির্বাচন করতে পারবেন এ রকম সিদ্ধান্ত হয়েছে। তবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বার, জেলা পরিষদের সদস্য, পৌরসভার মেয়র-কাউন্সিলরদের পদত্যাগ করতে হবে। এছাড়া অনেক কলেজ সরকারি হয়েছে কিন্তু সেখানে যারা চাকরি করেন তারা এখনো সরকারি হন নাই। তাদেরকেও উপজেলা পরিষদে নির্বাচন করতে হলে চাকরি থেকে পদত্যাগ করতে হবে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, কবিতা খানম, রফিকুল ইসলাম ও শাহাদাত হোসেন চৌধুরী।

সূত্র : যুগান্তর ও জাগো নিউজ