ব্রাজিলের প্রথম শিরোপার শতবর্ষ উদযাপন “সাদা জার্সি”তে

আমাদের নিকলী ডেস্ক ।।

ব্রাজিল দল মানেই হলুদ জার্সির সাম্বা নৃত্য। এই রঙের জার্সিতেই বিশ্ব ফুটবলে নান্দনিকতা ছড়ায় লাতিন দেশটি। এবার কোপা আমেরিকায় স্বভাবতই থাকছে সেই হলুদ জার্সি। সাথে অ্যাওয়ে জার্সি হিসেবে তো নীল জার্সি থাকছেই। তবে তৃতীয় কিট হিসেবে নেইমারদের গায়ে দেখা যাবে সাদা রঙের জার্সিও।

মঙ্গলবার রিও ডি জেনিরোয় কোপা আমেরিকার জন্য সাদা এই জার্সি উন্মোচন করেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন। জার্সির মডেল হয়েছেন রিয়াল মাদ্রিদের ১৮ বছর বয়সী ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়র। ব্রাজিল দলের হয়ে অভিষেকের অপেক্ষায় থাকা এই ফুটবলারকে দেশটির ভবিষ্যত তারকা মনে করা হচ্ছে।

এই জার্সি গায়ে জড়িয়ে দারুণ উচ্ছ্বসিত ভিনিসিয়ুস জুনিয়র বলেছেন, “এটা আমার জন্য সম্মান ও আনন্দের উপলক্ষ যে ঐতিহ্যবাহী জার্সিটা গায়ে চাপাতে পেরেছি, যা বহুদিন ব্যবহার করা হয়নি।”

বর্তমানে হলুদ ও নীল জার্সিতে ব্রাজিল বিখ্যাত হলেও এক সময় দলটির “হোম জার্সি” ছিল সাদাই। কিন্তু ১৯৫০ সালের “মারাকানাজ্জো” ট্র্যাজেডির পর এই জার্সি আর গায়ে জড়ায়নি তারা।

সেবার ঘরের মাঠে বিশ্বকাপের ফাইনালে সাদা জার্সি পড়েই নেমেছিল ব্রাজিল। উরুগুয়ের বিপক্ষের সেই ফাইনালে ২-১ গোলে হেরে যায় ব্রাজিল। তারপর থেকে সাদা জার্সি আর ব্যবহার করেনি তারা।

অবশ্য ১৯১৯ সালে কোপা আমেরিকার প্রথম শিরোপা এই সাদা জার্সি পরেই জিতেছিল ব্রাজিল। প্রথম শিরোপা জয়ের শতবর্ষ উদযাপন করতেই ৬৯ বছর পর সাদা জার্সি ফিরিয়ে আনছে তারা।

সূত্র : পরিবর্তন