ক্যারি ব্যাগের আলাদা দাম চাওয়ায় জরিমানার মুখে “বাটা”

আমাদের নিকলী ডেস্ক ।।

এক ক্রেতার কাছে ব্যাগের জন্য তিন টাকা চেয়েছিল জনপ্রিয়া সংস্থা “বাটা”। আর তাতেই বিপুল জরিমানার মুখে পড়তে হল তাদের। জানা গিয়েছে, ভারতের চন্ডীগড়ের বাসিন্দা দীনেশ প্রসাদ রাতুরি এই অভিযোগ তুলেছিলেন। তিনি ক্রেতা সুরক্ষা দফতরে অভিযোগ জানান। গত ৫ ফেব্রুয়ারি এক জোড়া জুতো কিনেছিলেন তিনি। জুতো ও ক্যারি ব্যাগের দাম মিলিয়ে ৪০২ টাকা দিতে হয় তাকে।

এরপরই ব্যাগের আলাদা দাম নেয়ার কথা জানিয়ে কনজিউমার ফোরামে যান তিনি। সেখানে জানান, বাটা তার কাছ থেকে তিন টাকা নিয়েছে ব্যাগের জন্য। পাশাপাশি, ব্যাগে বাটা লেখা থাকায় সংস্থার বিজ্ঞাপনও হচ্ছে, যেটা হওয়া উচিৎ নয়।

এই অভিযোগের ভিত্তিতেই বাটাকে নির্দেশ দেয়া হয় যে ওই তিন টাকা ছাড়াও সার্ভিসে যে ত্রুটি হয়েছে তার জন্য জরিমানা দিতে হবে। কাস্টমার ফোরাম জানিয়েছে যে, জিনিস কিনলে বিনামূল্যে ব্যাগ দেয়া দোকানের দায়িত্বের মধ্যে পড়ে। তাই এক্ষেত্রে সেই দায়িত্ব পালন না করার জন্য জরিমানা নেয়া হয়েছে।

একই সঙ্গে বাটাকে ক্রেতা সুরক্ষা দফতর নির্দেশ দিয়েছে যাতে তারা ক্রেতাদের বিনামূল্যে ব্যাগ দেয়। একদিকে ওই ক্রেতাকে ৩০০০ টাকা জরিমানা দিতে বলা হয়েছে সঙ্গে ১০০ টাকা লিটিজেশন চার্জ। এছাড়া ৫০০০ টাকা স্টেট কনজিউমার ডিসপুটস রিড্রেসাল কমিশনের লিগাল এইড অ্যাকাউন্টে জমা দিতে বলা হয়েছে।

চণ্ডীগড়ের ক্রেতা সুরক্ষা দফতরের এই নির্দেশ খুবই গুরুত্বপূর্ণ। কারণ কেবল বাটা নয়, অনেক দোকানেই ব্যাগের জন্য আলাদা চার্জ নেয়া হয়।

সূত্র : কলকাতা ২৪/৭