৬০০ ইসলাম প্রচারককে দ্রুত শ্রীলঙ্কা ছাড়ার নির্দেশ

আমাদের নিকলী ডেস্ক ।।

গত কয়েকদিন আগে একের পর এক বিস্ফোরণে কেঁপে ওঠে শ্রীলঙ্কা। লাগাতার বিস্ফোরণে রীতিমত তীব্র চাঞ্চল্য তৈরি হয় গোটা দেশজুড়ে। কলম্বোর ইতিহাসে সব থেকে বড় হামলা ছিল এটাই। কেউ কিছু বুঝে ওঠার আগেই একের পর এক বিস্ফোরণ। কেঁপে গিয়েছে গোটা দেশের ভীত। নড়ে গিয়েছে সে দেশের সরকারও। এই অবস্থায় রীতিমত উঠে পড়েছে লঙ্কা সরকার।

আগামীদিনে যাতে এমন ঘটনা আর না ঘটে সেদিকে বিশেষ নজর। আর তার প্রাথমিক ধাপ হিসাবে ৬০০ বিদেশিকে দেশ থেকে ফেরত পাঠাল শ্রীলঙ্কা সরকার। যাদের মধ্যে প্রায় ২০০ জন ইসলামিক প্রচারক।

স্বরাষ্ট্রমন্ত্রী বজিরা আবেওয়ার্দেনা জানিয়েছেন, দেশ ছেড়ে বেরিয়ে যেতে বলা এই ধর্ম যাজকদের বৈধভাবেই দেশে প্রবেশ করানো হয়। কিন্তু বিস্ফোরণ কাণ্ডের পর উঠে পড়ে লাগে সরকার। সেখানে দেখা যায় অনেকেরই ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়া সত্ত্বেও তারা থেকে গিয়েছেন। তাই তাদের ওপর জরিমানা ধার্য করে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী।

একই সঙ্গে তাঁর মন্তব্য, দেশের বর্তমান পরিস্থিতিতে দেশের ভিসা ব্যবস্থা খতিয়ে দেখে ধর্মীয় প্রচারকদের ভিসা প্রাপ্তির ক্ষেত্রে আরও কঠোর নিয়মের সিদ্ধান্ত নেয়া হয়েছে প্রশাসনের তরফে।

গোটা শ্রীলঙ্কা জুড়েই জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। কোনও সন্দেহভাজন ব্যক্তি দেখলেই ইতিমধ্যে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দেয়া হয়েছে। সতর্ক করা হয়েছে দেশের তিন বাহিনীকে।

সূত্র : কলকাতা ২৪/৭

Similar Posts

error: Content is protected !!