জীবনযুদ্ধে সফল দুই জয়িতা মিনুয়ারা ও লাখি খাতুন

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি ।।

নওগাঁর ধামইরহাটে জীবনযুদ্ধে সফল হয়েছেন দুই নারী জয়িতা মিনুয়ারা বেগম ও লাখি খাতুন। তথ্য অনুসন্ধানে জানা যায়, উপজেলার খড়মপুর গ্রামের মো. ছানোয়ারের স্ত্রী মিনুয়ারা বেগম। মিনুয়ারার সংসারে স্বামী ও দুই ছেলে সহ ৪ জন সদস্য অভাব অনটনের সংসারে স্বামীর পাশাপাশি গরু-ছাগল, হাঁস-মুরগী ও অন্যান্য গবাদি পশু পালনের মাধ্যমে নিজেই রোজগারের উপায় বের করেন। সফলতা অর্জন করেন আর্থিকভাবে, সংসারে এনেছেন সুদিন।

অপরদিকে আর এক জয়িতা লাখি খাতুন অমরপুর গ্রামের মো. দুলাল হোসেনের স্ত্রী। লাখি খাতুন অভাব-অনটনের সংসারে ছেলের লেখাপড়া কৃষক বাবা যেন হিমশিম খায়, এমন পরিস্থিতিতে লাখি খাতুন সেলাই প্রশিক্ষণ গ্রহণ করে সংসারে আয় রোজগার শুরু করেন। তার হাতের নকশিকাঁথা গ্রামের প্রতিবেশীদের মাঝে বিক্রয় করে ছেলের লেখা পড়া ও পরিবারে এনেছেন স্বচ্ছলতা।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মনোরঞ্জন পাল বলেন, পুরুষশাষিত সমাজেও এরুপ বহু কর্মঠ নারী রয়েছেন, যারা জীবন সংগ্রামে অনবরত লড়াই করে যাচ্ছেন সমাজে প্রতিষ্ঠিত হওয়ার জন্য, কঠোর পরিশ্রম যে সফলতার মূল চাবিকাঠি, এই দু’জন জয়িতাই তার প্রমাণ।

উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় বলেন, বাংলাদেশ সরকার সর্বক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীদেরকেও প্রতিটি কর্মকান্ডে সমানভাবে অংশগ্রহণের সুযোগ করে দিয়েছেন, একটু সুযোগ ও পৃষ্ঠপোষকতা পেলে নারীরাও যেন সফলতা অর্জন করতে পারে তার এর উজ্জ্বল দৃষ্টান্ত মিনুয়ারা বেগম ও লাখি খাতুন।