দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান তৃতীয়

আমাদের নিকলী ডেস্ক ।।

মার্কিন পরিবেশ সুরক্ষা সংস্থার তৈরিকৃত বায়ু মান সূচকে (একিউআই) বিশ্বের সবচেয়ে দূষিত শহর ভারতের দিল্লি। এরপরের অবস্থানে উঠে আসে নেপালের কাঠমান্ডু। বৃহস্পতিবার (৯ মে ২০১৯) সকালে এই তালিকায় তৃতীয় সর্বোচ্চ দূষিত শহর হিসেবে বিবেচিত হয় বাংলাদেশের রাজধানী শহর ঢাকা। বাতাসে দৃশ্যমান দূষিত পদার্থের ওপর ভিত্তি করে ঢাকার স্কোর দাঁড়ায় ১৬৩। এতে ঢাকার বাতাসকে অস্বাস্থ্যকর শ্রেণীতে ফেলা হয়।

বায়ুমান সূচকে (একিউআই) তৈরি করেছে মার্কিন পরিবেশ সুরক্ষা সংস্থা। ছয়টি ক্যাটাগরিতে ভাগ করা হয় একিউআইকে। বাতাসে দৃশ্যমান ক্ষতিকর পদার্থের উপস্থিতির বিবেচনায় এসব ক্যাটাগরি নির্ধারণ করা হয়। একিউআই-এর মান ৩০০-এর ওপরে উঠলে তা বিপজ্জনক বলে ধরা হয় আর ৫০-এর নিচে থাকলে তা স্বাস্থ্যকর বলে ধরা হয়। যথাসময়ে বাতাসের মান পর্যবেক্ষণ করে তালিকা প্রকাশ করে থাকে মার্কিন এই সূচক।

বৃহস্পতিবার ১৬৩ স্কোর নিয়ে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ দূষিত শহরের তালিকায় উঠে আসে ঢাকা। ৩৯৩ স্কোর নিয়ে সর্বোচ্চ দূষিত শহর হয় দিল্লি আর নেপালের রাজধানীর স্কোর দাঁড়ায় ১৭০।

বিশ্বের অন্যতম ঘনবসতির দেশ বাংলাদেশ বাতাস দূষণের বিরুদ্ধে লড়াই করছে দীর্ঘদিন থেকে। তারপরও বিশ্বের দূষিত শহরগুলোর তালিকায় ওপরের দিকে থাকে ঢাকা। ইট ভাটা, যানবাহনের ধোঁয়া, অনিয়ন্ত্রিত নির্মাণ কাজ শহরটির বাতাস দূষণ করে চলে প্রতিনিয়ত। অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত বাতাসের মান খারাপ হতে থাকলেও বৃষ্টির মৌসুমে অপেক্ষাকৃত ভালো হতে দেখা যায়।

সূত্র : বাংলা ট্রিবিউন