নিকলীতে পয়ঃনিষ্কাশন নালা বন্দোবস্ত বাতিল দাবিতে বিক্ষুব্ধ গ্রামবাসীর মানববন্ধন

খাইরুল মোমেন স্বপন, বিশেষ প্রতিনিধি ।।

পয়ঃনিষ্কাশনের নালার বন্দোবস্ত বাতিলের দাবিতে কিশোরগঞ্জের নিকলীতে সোমবার (১৩ মে ২০১৯) দুপুরে মানববন্ধন করেছে বিক্ষুব্ধ সহস্রাধিক এলাকাবাসী। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসার ও ভারপ্রাপ্ত সহকারী কমিশনার (ভূমি) মুছাম্মৎ শাহীনা আক্তার বরাবরে অভিযোগ দায়ের করেছেন।

মানববন্ধনের নেতৃবৃন্দ ও অভিযোগ সূত্রে জানা যায়, নিকলী উপজেলা সদরের পূর্বগ্রামের ভিতর দিয়ে একটি পয়ঃনিষ্কাশন নালা প্রবাহিত। যা ১নং খতিয়ানভুক্ত। আরওআর দাগ ২০৫৭ এবং আরএস নং ৬৩৩৪। নালাটির দুই পাশে ১৫ হাজার লোকের বাস। নালাটি দুই ব্যক্তির নামে বন্দোবস্ত দেয়া হয়েছে। এটি ভরাট হলে বৃহৎ ও প্রাচিন গ্রামটি বসবাসের অযোগ্য হয়ে উঠবে।

মানববন্ধনে নেতৃত্বকারী হাজি বুলবুল আহম্মদ, হাদিস মিয়া, সেনাবাহিনীর (অবঃ) সার্জন নাসির উদ্দিন স্বাধীন বলেন, দেয় বন্দোবস্তসহ চিরতরে ইজারা বা এ সংক্রান্ত পরিকল্পনা বাতিলের দাবিতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবরে আবেদন করেছি। ভূমি মন্ত্রণালয়, এডিসি (রাজস্ব)সহ ৬টি দপ্তরে অনুলিপি পাঠিয়েছি।

নিকলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অফিস সূত্র জানায়, সিএস ও আরওআর এ জায়গাটি খাল বা জলাশয় নয়। নালাটি নামা শ্রেণির। তাই এটি বন্দোবস্ত আইনের অধীন।

নিকলী উপজেলা নির্বাহী অফিসার ও ভারপ্রাপ্ত সহকারী কমিশনার (ভূমি) মুছাম্মৎ শাহীনা আক্তার অভিযোগের প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে জানান, কয়েকজন মৌখিকভাবে বলেছেন। লিখিত কোনো অভিযোগ আমি পাইনি।