ক্রিকেট ইতিহাসের বিরল রেকর্ডে উজ্জ্বল সাকিব

স্পোর্টস ডেস্ক ।।

মাত্র একটি উইকেট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগেই জানা ছিল, আর মাত্র একটি উইকেট পেলেই ক্রিকেট ইতিহাসের বিরল এক রেকর্ডের মালিক হবেন সাকিব আল হাসান। টাইগার অলরাউন্ডার খুব বেশি সময় নিলেন না।

নিজের পঞ্চম ওভারে এসেই উইকেটের দেখা পেলেন সাকিব। এইডেন মার্করামকে পরিষ্কার বোল্ড আউট করলেন। আর তাতেই ওয়ানডেতে ২৫০ উইকেট হয়ে গেল বিশ্বসেরা অলরাউন্ডারের।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে পাঁচ হাজারের বেশি রান এবং ২৫০ উইকেট রয়েছে কেবল চারজনের। সেই তালিকায় পঞ্চম ক্রিকেটার হিসেবে নাম লেখালেন সাকিব।

সাকিবের আগে পাকিস্তানের আবদুল রাজ্জাক (২৩৪ ম্যাচ), দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (২৯৬ ম্যাচ), পাকিস্তানের শহীদ আফ্রিদি (২৭৩ ম্যাচ) এবং শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়া (৩০৪ ম্যাচ)- এই চারজনই কেবল ওয়ানডে ক্রিকেটে আড়াইশ’র বেশি উইকেট এবং ৫ হাজারের বেশি রান করার কৃতিত্ব দেখাতে পেরেছেন।

তবে এই চারজনের মধ্যে সবার চেয়ে এগিয়ে সাকিব। চারজনের তুলনায় দ্রুততম সময়ের মধ্যে এই উচ্চতায় পৌঁছেছেন তিনি। ক্যারিয়ারের মাত্র ১৯৯তম ওয়ানডেতেই এই রেকর্ডের চূড়ায় উঠেছেন বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডার সাকিব।

উড়ন্ত জয়ে বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু
বাংলাদেশ সময় ২ জুন (রোববার) বিকাল সাড়ে ৩টায় বিশ্বকাপ ক্রিকেটের ৫ম ম্যাচ এবং নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামে মাশরাফি বাহিনী। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট খরচায় তারা ৩৩০ রান তুলেন।

জবাবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ৮ উইকেট হারিয়ে ৫০ ওভার খেলে তোলে ৩০৯ রান। বাংলাদেশ তাদের বিশ্বকাপ মিশনের প্রথম ম্যাচে ২১ রানের সহজ জয় তুলে নেয়।

ব্যাটে দলের পক্ষে ৭৫ রান এবং ১০ ওভার বোলিংয়ে ৫০ খরচায় ১ উইকেটসহ অলরাউন্ড নৈপুণ্যে ম্যাচসেরার ট্রফি উঠে দলের নির্ভরযোগ্য খেলোয়াড় সাকিবল আল হাসানের হাতে।