২০১৯ বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক শামির

আমাদের নিকলী ডেস্ক ।।

ইনজুরি কাটিয়ে এই ম্যাচ দিয়েই চলতি বিশ্বকাপে প্রথমবারের মতো ভারতীয় একাদশে ফিরেছিলেন। আর ফিরেই ইতিহাস গড়ে ফেললেন মোহাম্মদ শামি। ইনিংসের শেষ ওভারে তিন আফগান ব্যাটসম্যানকে তুলে নিয়ে হ্যাটট্রিক করেছেন এই ভারতীয় পেসার। চলতি বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিকও এটি।

সাবেক ভারতীয় পেসার চেতন শর্মার পর শামি দ্বিতীয় ভারতীয় বোলার হিসেবে বিশ্বকাপে হ্যাটট্রিকের কীর্তি গড়লেন। ১৯৮৭ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন চেতন শর্মা।

শামির হ্যাটট্রিকের শিকার হয়েছেন আফগানদের ইতিহাস গড়ার স্বপ্ন দেখাতে থাকা মোহাম্মদ নবী, আফতাব আলম ও মুজিব উর রহমান। ৫৫ বলে ৫২ রান করা নবীকে লং অনে থাকা হার্দিক পান্ডিয়ার ক্যাচে পরিণত করে আসল কাজটা সেরে নেন শামি। এরপর দুর্দান্ত ইয়র্কারে তুলে নেন শেষ দু’জনকে। সব মিলিয়ে এই ম্যাচে শামির শিকার ৪ উইকেট।

সব মিলিয়ে শামির এই হ্যাটট্রিক বিশ্বকাপ ইতিহাসের ১০ম হ্যাটট্রিক। চেতন ও শামি ছাড়া এই তালিকায় বাকি ৮ জন হলেন- সাকলাইন মুশতাক (১৯৯৯), চামিন্দা ভাস (২০০৩), ব্রেট লি (২০০৩), লাসিথ মালিঙ্গা (২০০৭, ২০১১), কেমার রোচ (২০১১), স্টিভেন ফিন (২০১৫) ও জেপি ডুমিনি (২০১৫)। একমাত্র মালিঙ্গা বিশ্বকাপে দু’বার হ্যাটট্রিকের কীর্তির মালিক।

সাউদাম্পটনে শনিবার (২২ জুন ২০১৯) দুর্দান্ত বোলিং করে ভারতকে মাত্র ২২৪ রানে আটকে রেখেছিলেন আফগান বোলাররা। জবাবে ব্যাট করতে নেমে জয়টা প্রায় ভারতের হাত থেকে ছিনিয়ে এনেছিল আফগানিস্তান। কিন্তু মোহাম্মদ শামি ও র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা জাসপ্রিত বুমরাহ’র বোলিং তোপে ইতিহাস গড়া হলো না রশিদ-নবীদের। হেরে গেল মাত্র ১১ রানে।

Similar Posts

error: Content is protected !!