নিকলীতে স্টুডেন্ট কেবিনেটের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ

খাইরুল মোমেন স্বপন, বিশেষ প্রতিনিধি ।।

ওরা শিক্ষার্থী অবস্থায়ই মন্ত্রীর দায়িত্ব পালন করছে। কেউ পরিবেশ সংরক্ষণ, কেউ স্বাস্থ্য, কেউবা পুস্তক ও শিখন সামগ্রী সংরক্ষণ দায়িত্বে। আছে ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রীও। পানিসম্পদ, বৃক্ষ রোপন ও বাগান তৈরি, বিভিন্ন দিবস ও অনুষ্ঠান উদযাপন এবং আইসিটি মন্ত্রীর দায়িত্বও পালন করছে কেউ কেউ। অবশ্য সবই তাদের নিজ নিজ বিদ্যালয়কেন্দ্রিক।

কিশোরগঞ্জের নিকলী উপজেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার (৯ জুলাই ২০১৯) সকালে একশ’ পাঁচজন এমন সব মন্ত্রীর দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ শুরু হয়েছে উপজেলা কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে। চলবে ১০ জুলাই পর্যন্ত।

নিকলী উপজেলা নির্বাহী অফিসার মুসাম্মৎ শাহীনা আক্তারের সভাপতিত্বে ও উপজেলা একাডেমিক সুপারভাইজার আরাধন কুমার দে’র সঞ্চালনায় প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন নিকলী উপজেলা পরিষদের চেয়ারম্যান আহসান মো. রুহুল কুদ্দুস ভূইয়া। বিশেষ অতিথি নিকলী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রিয়াজুল হক আয়াজ নেতা, রেজিয়া আক্তার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নূরুজ্জামান হাবীব প্রমুখ।

নূরুজ্জামান হাবীব জানান, উপজেলার ১৩টি বিদ্যালয়ের স্টুডেন্ট কেবিনেটের ৮জন করে সদস্য অংশ নিয়েছে। এসব শিক্ষার্থী স্ব স্ব বিদ্যালয়ে দায়িত্বপ্রাপ্ত ক্ষেত্রে মন্ত্রীর পদমর্যাদার। আগামীর বাংলাদেশ গড়তে শেখ হাসিনা সরকারের সুস্থ্য নেতৃত্ব গড়ার এক অনবদ্য উদ্যোগের একটি এটি। স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল এজেন্সি-জাইকার উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের সার্বিক সহায়তায় এ প্রশিক্ষণ শুরু হয়েছে।