অষ্টগ্রামে এলজিএসপি’র গ্রাম প্রতিরক্ষা দেয়াল নির্মাণে অনিয়মের অভিযোগ

মোঃ নজরুল ইসলাম, অষ্টগ্রাম প্রতিনিধি ।।

অষ্টগ্রাম উপজেলার দেওঘর ইউনিয়নে এলজিএসপি’র অর্থায়নে গ্রাম প্রতিরক্ষা দেয়াল নির্মাণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। দেওঘর ইউনিয়ন পরিষদ সূত্রে জানা যায়, উক্ত ইউনিয়নের ২নং ওয়ার্ডে ইউপি সদস্য মোঃ কাঞ্চন মিয়ার মাধ্যমে “দেওঘর খা’র বাড়ির আল-আমিন মিয়ার বাড়ির পাশে গ্রাম প্রতিরক্ষা দেয়াল নির্মাণ” প্রকল্পটি বাস্তবায়নের জন্য ১,২৫,০০০/ (একলক্ষ পঁচিশ হাজার টাকা) বরাদ্দ দেয়া হয়। কিন্তু তিনি উক্ত প্রকল্পে কোনো কাজ না করেই কাজ সম্পন্ন হয়েছে বলে জানালে এলজিএসপি’র জেলা ফ্যাসিলেটর মোঃ ফরহাদ হোসেন কাজটি পরিদর্শনে আসেন।

তখন ইউপি সদস্য মোঃ কাঞ্চন মিয়া তার ওয়ার্ডের মোঃ নাজির মোল্লাহর জায়গায় তারই (মোঃ নাজির মোল্লাহর) অর্থায়নে নির্মিত দেয়ালকে এলজিএসপি’র অর্থায়নে নির্মিত গ্রাম প্রতিরক্ষা দেয়াল বলে চালিয়ে দেন বলে স্থানীয় জনসাধারণ জানান। তারা বলেন, শুধু এলজিএসপি’র কাজ নয়, কাবিখা, টিআরসহ পরিষদের সকল কাজে তিনি শুরু থেকেই ব্যাপক অনিয়ম করে আসছেন। কিন্তু ভয়ে তার বিরুদ্ধে কেউ মুখ খুলে না।

মঙ্গলবার (৯ জুলাই ২০১৯) প্রকল্পটি পরিদর্শনে গেলে প্রাথমিকভাবে এর সত্যতা পাওয়া যায়। এ বিষয়ে দেওঘর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ ইব্রাহিম মিয়া ঘটনার সত্যতা স্বীকার করে জানান, উল্লেখিত প্রকল্পে এলজিএসপি’র অর্থায়নে কোনো গ্রাম প্রতিরক্ষা দেয়াল নির্মাণ হয়নি। ইউপি সদস্য মোঃ কাঞ্চন মিয়া কোনো কাজ না করেই এ প্রকল্পের বিল উত্তোলনের চেষ্টা করে যাচ্ছেন।

এলজিএসপি’র জেলা ফ্যাসিলেটর মোঃ ফরহাদ হোসেন এ প্রতিবেদককে জানান, নির্মিত দেয়ালটি আমি পরিদর্শন করেছি। এটি নির্মাণে এলজিএসপি’র ডিজাইন অনুসরণ করা হয়নি। যেহেতু বিষয়টি নিয়ে অভিযোগ এসেছে তাই আমি আবার পরিদর্শনে যাব।