ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু আজ থেকে

আমাদের নিকলী ডেস্ক ।।

আসন্ন ঈদুল আযহায় ঘরমুখো মানুষের জন্য আজ সোমবার (২৯ জুলাই ২০১৯) থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে। ২ আগস্ট পর্যন্ত টিকিট বিক্রি চলবে। রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন জানান, ঈদ শেষে কর্মস্থলে ফেরার টিকিট বিক্রি ৫ আগস্ট থেকে শুরু হয়ে চলবে ৯ আগস্ট পর্যন্ত। এবার ঢাকার পাঁচটি স্থান থেকে টিকিট পাওয়া যাবে।

মন্ত্রী বলেন, চাঁদ দেখাসাপেক্ষে আগামী ১২ বা ১৩ আগস্ট দেশে মুসলমানদের বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে। তবে আগামী ১২ আগস্ট ঈদ ধরে রেলওয়ের কর্মপরিকল্পনা সাজানো হয়েছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, আজ সোমবার বিক্রি হচ্ছে ৭ আগস্টের টিকিট, ৩০ জুলাই ৮ আগস্টের, ৩১ জুলাই ৯ আগস্টের, ১ আগস্ট ১০ আগস্টের এবং ২ আগস্ট বিক্রি হবে ১১ আগস্টের টিকিট। ঈদ শেষে ফিরতি টিকিটের ক্ষেত্রে ৫ আগস্ট ১৪ আগস্টের, ৬ আগস্ট ১৫ আগস্টের, ৭ আগস্ট ১৬ আগস্টের, ৮ আগস্ট ১৭ আগস্টের এবং ৯ আগস্ট ১৮ আগস্টের টিকিট বিক্রি হবে।

যাত্রীদের সুবিধার্থে এবার পাঁচটি স্থান থেকে ট্রেনের আগাম টিকিট বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়েছে, কমলাপুর স্টেশন (ঢাকা স্টেশন) থেকে যমুনা সেতু হয়ে পশ্চিমাঞ্চলগামী সকল ট্রেনের টিকিট, বিমানবন্দর স্টেশন থেকে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সকল আন্তঃনগর ট্রেন, বনানী স্টেশন থেকে নেত্রকোনাগামী মোহনগঞ্জ ও হাওড় এক্সপ্রেস ট্রেনের টিকিট, তেজগাঁও স্টেশন থেকে ময়মনসিংহ ও জামালপুরগামী সকল আন্তঃনগর ট্রেনের টিকিট এবং ফুলবাড়িয়া (পুরাতন রেলভবন) থেকে সিলেট ও কিশোরগঞ্জগামী সকল আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি হবে।

সূত্র জানায়, প্রতিদিন কাউন্টারে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একনাগাড়ে টিকিট বিক্রি চলবে। তবে মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট বিক্রি শুরু হবে সকাল ৬টা থেকে। বরাবরের মতো এবারও একজন যাত্রী চারটির বেশি টিকিট সংগ্রহ করতে পারবেন না। ৫টি স্টেশন কাউন্টার থেকে সিডিউল ট্রেনের মোট আসন সংখ্যা ২৬ হাজার ৫শ’ এর অর্ধেক ১৩ হাজার ২৫০টি আসনের টিকিট অনলাইনে বিক্রি হবে।

৭ আগস্ট থেকে ঈদের আগের দিন পর্যন্ত আন্তঃনগর ট্রেনসমূহের অফ-ডে প্রত্যাহার করা হয়েছে। এরফলে পূর্বঞ্চলে ১৯টি ও পশ্চিমাঞ্চলে ২৯টি মিলে মোট ৪৮টি ট্রেন বিশেষ ট্রিপ হিসেবে পরিচালিত হবে। ঈদের অগ্রিম টিকিট ফেরত নেয়া হবে না। জাতীয় পরিচয়পত্র দেখিয়ে টিকিট সংগ্রহ করতে হবে।

ঈদ উপলক্ষে সারাদেশে ৮ জোড়া স্পেশাল ট্রেন চলবে। এর মধ্যে ঈদের আগে ৮ আগস্ট থেকে ১১ আগস্ট এবং ঈদের পর দিন ১৩ আগস্ট থেকে ১৯ আগস্ট পর্যন্ত এ বিশেষ ট্রেন চলবে। বাংলাদেশ রেলওয়ের নিয়মিত ট্রেনের আসন সংখ্যা ২৬ হাজার ৫শ’। আর স্পেশাল ট্রেনে ৩ হাজার আসন রয়েছে। এ ছাড়া ঈদ উপলক্ষে ১ হাজার ৪৩৭টি কোচ অন্তর্ভুক্ত করা হবে। বাসস

Similar Posts

error: Content is protected !!