টি-২০তে মালিঙ্গার ডাবল হ্যাট্রিক

আমাদের নিকলী ডেস্ক ।।

পাল্লেকেলেতে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে লাসিথ মালিঙ্গার রেকর্ডময় বোলিংয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে দারুণ এক জয় পেয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। সফরকারী নিউজিল্যান্ডকে ৩৭ রানে হারিয়েছে লঙ্কানরা। শ্রীলঙ্কা ম্যাচ জিতলেও প্রথম দুই ম্যাচ জেতায় ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে কিউইরা।

পাল্লেকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১২৫ রান করে শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে মালিঙ্গার দুর্দান্ত বোলিংয়ে ৮৮ রানে অলআউট হয় নিউজিল্যান্ড।

১২৬ রানে টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ম্যাচ থেকে ছিটকে যায় কিউইরা। ইনিংসের তৃতীয় ওভারের তৃতীয় বলে ওপেনার কলিন মুনরোকে বোল্ড করেন মালিঙ্গা। একই সঙ্গে টি-টোয়েন্টিতে প্রথম বোলার হিসেবে ১০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন তিনি। পরের বলেই হ্যামিশ রাদারফোর্ডকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন। পাঁচ নম্বর বলে কলিন ডি গ্রান্ডহমিকে বোল্ড আউট করে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের দ্বিতীয় হ্যাটট্রিক করেন মালিঙ্গা। সেই সঙ্গে টি-টোয়েন্টিতে একমাত্র বোলার হিসেবে দু’টি হ্যাটট্রিকের রেকর্ড গড়েন লঙ্কান এই ফাস্ট বোলার।

এরপর ওভারে শেষ বলে রস টেলরকে এলবিডব্লিউ ফাঁদে ফেলে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট পরপর চার বলে চার উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান মালিঙ্গা। প্রথম বোলার হিসেবে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে পরপর চার বলে চার উইকেট নেওয়া একমাত্র বোলার তিনি।

১৫ রানে ৪ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে সফরকারীরা। এই বিপদ আরও বাড়ে দলীয় ২৩ রানে টিম শেইফার্টের বিদায়ের পর। এই উইকেটটিও তুলে নেন মালিঙ্গা। এরপর এই চাপ আর সামাল দিতে পারেনি কিউইরা। লঙ্কানদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৮৮ রানে অলআউট নিউজিল্যান্ড। ৩৭ রানে জয়ে হোয়াইটওয়াশ এড়ায় শ্রীলঙ্কা। মালিঙ্গা ৫টি, আকিলা ধনঞ্জয়া ২টি এবং দানুশকা গুনাথিলাকা ও হাসারাঙ্গা ডি সিলভা ১টি করে উইকেট নেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে কিউই বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১২৫ রান করে শ্রীলঙ্কা। সর্বোচ্চ ৩০ রান আসে গুনাথিলাকার ব্যাট থেকে। নিউল্যান্ডের মিচেল স্যান্টনার ও টড অ্যাস্টেল ৩টি এবং স্কট কুগেলজেইন ১টি করে উইকেট নেন।

শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ম্যাচ সেরা ও নিউজিল্যান্ডের টিম সাউদি সিরিজ সেরা হয়েছেন।

সূত্র : বাংলানিউজ২৪