দেশভেদে জনপ্রিয় ও নিষিদ্ধ কিছু খাবার

আমাদের নিকলী ডেস্ক ।।

এ দেশের বার্গার সেরা, ওই দেশের মাছ। দেশভেদে নানা জনপ্রিয় খাবার থাকে। আর নানা দেশে গেলে নতুন স্বাদের খাবার চেখে দেখেন প্রায় সবাই। মজার ব্যাপার হলো এমন কিছু খাবার রয়েছে যা এক দেশে জনপ্রিয় আবার অন্য দেশে নিষিদ্ধ। এমন কিছু খাবার সম্পর্কে চলুন জেনে নেয়া যাক-

হাগিস
স্কটল্যান্ডের জাতীয় খাবার এটি। অদ্ভুত এই খাবার তৈরি করা হয় ভেড়ার হার্ট, যকৃত ও ফুসফুস দিয়ে। পেঁয়াজ, রসুন, ওট মিল ও নানারকম মসলাসহ ভেড়ার পাকস্থলির ভেতর ভেড়ার এসব অংশ ভরে রান্না করা হয় হাগিস নামের এই খাবারটি। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে গেলে এই খাবারটি পাবেন না আপনি। কারণ ভেড়ার ফুসফুস সেখানে নিষিদ্ধ।

যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ এবং স্কটল্যান্ডে জাতীয় খাবার ‘হাগিস’

চুইংগাম
মার্কিন যুক্তরাষ্ট্রের মানুষরা চুইংগাম ভীষণ ভালোবাসে। তাদের পাশাপাশি ভারতেও রয়েছে এর জনপ্রিয়তা। অথচ সিঙ্গাপুরে গিয়ে আপনি এ খাবার খেলেই পড়বেন বিপদে। শুধু জরিমানা নয়, দুই বছরের জেলও হতে পারে আপনার! সেখানে চুইংগাম খাওয়া নিষিদ্ধ এবং অপরাধ বটে।

স্যামন মাছ
ভোজক রসিকদের প্রিয় খাবারের তালিকায় এ মাছের নাম বেশ ওপরে। প্রাকৃতিকভাবে হওয়া স্যামন নিয়ে সমস্যা না থাকলে ঘিঞ্জি ভেড়িতে চাষ করা স্যামন নিষিদ্ধ নিউজিল্যান্ড আর অস্ট্রেলিয়ায়। তাদের মতে, এ ধরনের মাছের দেহ থেকে এমন কিছু বিষাক্ত পদার্থ নির্গত হয় যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

পেঁপে
ভাবছেন এত ভালো একটি ফল আবার কোন দেশে খাওয়া মানা? আমাদের দেশ তথা পুরো ভারতীয় উপমহাদেশে পেঁপে একটি জনপ্রিয় ফল হলেও জিন প্রযুক্তিতে কৃত্রিম উপায়ে তৈরি পেঁপে জাপান ও দক্ষিণ কোরিয়াতে নিষিদ্ধ।

ক্যাভিয়ার
নোনা জলের মাছের ডিম থেকে তৈরি এই খাবারটি পৃথিবীর অন্যতম শৌখিন খাবার। এর দামও আকাশছোঁয়া। সবচেয়ে দামি ক্যাভিয়ার তৈরি হয় বেলুগা মাছের ডিম থেকে। প্রায় ১০০ বছর আয়ুর এই মাছ ডিম পাড়তে সময় নেয় প্রায় ২৫ বছর। তবে বিলুপ্তপ্রায় হিসেবে গণ্য হওয়া এই মাছ বর্তমানে চাষ করা ও কেনাবেচা নিষিদ্ধ। যদিও আইনের ফাঁকফোকরের মাঝে এখনো বিক্রি হয় বেলুগার সুস্বাদু ডিম।

ফয়ি গ্রাস
হাগিসের মতো এই খাবারটিও বেশ অদ্ভুত। মূলত এটি হলো ফ্যাটি লিভার। তাও আবার হাঁস আর রাজহাঁসের। মার্কিন যুক্তরাষ্ট্রে এই খাবারটি বেশ জনপ্রিয়। রাজহাঁসকে অতিরিক্ত খাবার খাইয়ে তাদের লিভারে ফ্যাট জমানো হয়। পাখিদের ওপর এমন নিষ্ঠুরতার প্রতিবাদ করেছে ক্যালিফোর্নিয়া। আর তাই দেশটিতে এ খাবার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

অ্যাকি
জামাইকার জাতীয় ফল এটি। কিন্তু আমেরিকায় এটি নিষিদ্ধ। কারণ কী জানেন? এই ফল পাকা খেলে কোনো ক্ষতি না হলেও কাঁচা অবস্থায় কোনোভাবে খেলে বমি থেকে শুরু করে নানা অসুখ হতে পারে। এমনকি মৃত্যুরও সম্ভাবনা থাকে।

পৃথিবীর জনপ্রিয় খাবারগুলো কোন কোনটি খাওয়া হয়েছে আপনার?

সূত্র : অধিকার.নিউজ