ভৈরবে গুদাম থেকে ২৪ বস্তা সরকারি চাল গায়েব

আমাদের নিকলী ডেস্ক ।।

কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় খাদ্যবান্ধব কর্মসূচির ২৪ বস্তা চাল গুদাম থেকে গায়েব হয়ে গেছে। উপজেলার শ্রীনগর ইউনিয়নের জন্য বরাদ্দকৃত ১৯০ বস্তা চাল গুদাম থেকে নেয়ার নয়দিন পর ২৪ বস্তা চাল গায়েব হয়ে যায়। সোমবার কার্ডধারীদের মাঝে চাল বিতরণের আগে বরাদ্দকৃত চালের মজুদ যাচাই-বাছাইয়ের সময় ১৬৬ বস্তা চাল গুদামে মজুদ থাকলেও ২৪ বস্তা কম পান তদারকি কর্মকর্তা। এ অবস্থায় চাল বিতরণ বন্ধ রাখেন তিনি।

ভৈরব খাদ্যগুদামের ডেলিভারি স্লিপে দেখা যায়, স্থানীয় ডিলার হেলাল উদ্দিন ৭ সেপ্টেম্বর সরকারি গুদাম থেকে ১৯০ বস্তা চাল বুঝে নেন। এরপর ডিলার হেলাল উদ্দিন তদারকি কর্মকর্তা শফিকুর রহমানকে জানান পরিবহন সংকটের কারণে ২৪ বস্তা চাল গুদামে আনতে পারেননি। তদারকি কর্মকর্তা হেলালের কথা অবিশ্বাস্য মনে করে চাল বিতরণ বন্ধ করে ঘটনাটি উপজেলা পরিষদ চেয়ারম্যান সায়দুল্লাহ মিয়া ও উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানাকে জানান।

মঙ্গলবার সকালে বিষয়টি নিয়ে উপজেলা পরিষদে কমিটির একটি সভা হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী চাল গায়েবের ঘটনায় ডিলারকে শোকজ করা হয়।

জানা গেছে, প্রতি বছর খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ভৈরব উপজেলার সাতটি ইউনিয়নে ১৪ জন ডিলারের মাধ্যমে ১০ টাকা কেজিতে চাল বিতরণ করা হয়। প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যানের তালিকা অনুযায়ী উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস থেকে প্রত্যেককে একটি করে কার্ড দেয়া হয়। সেই অনুযায়ী শ্রীনগর ইউনিয়নের ডিলার ৩০৮ জন কার্ডধারীকে ১০ টাকা কেজিতে ৩০ কেজি করে চাল বিতরণ করে। মঙ্গলবার শ্রীনগর ইউনিয়নের চাল বিতরণের দিন ছিল। কিন্তু চাল গায়েব হওয়ায় বিতরণ রাখা হয়।

ডিলার হেলাল উদ্দিন বলেন, পরিবহন সংকটের কারণে ওই দিন ২৪ বস্তা চাল গুদামে আনতে পারিনি। সোমবার বিকেলে ২৪ বস্তা চাল গুদামে আনা হয়েছে। বিষয়টি ভুল বুঝেছেন তদারকি কর্মকর্তা।

তদারকি কর্মকর্তা শফিকুর রহমান বলেন, ৭ সেপ্টেম্বর খাদ্যগুদাম থেকে ১৯০ বস্তা চাল বুঝে নিয়ে ২৪ বস্তা চাল নয়দিনেও গুদামে যায়নি কথাটি অবিশ্বাস্য। গরিব মানুষের চাল নিয়ে কারসাজি করা হয়েছে। এসব চাল কালোবাজারে বিক্রি করে বেশি মুনাফা নিতে চেয়েছেন ডিলার।

উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা বলেন, বিষয়টি আমার নজরে এলে মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ চেয়ারম্যানকে নিয়ে সভা করা হয়। ডিলারের বক্তব্য অগ্রহণযোগ্য। তাই তাকে শোকজ করা হয়েছে। একই সঙ্গে মজুতকৃত চাল বুধবারের মধ্যে বিতরণ করতে বলা হয়েছে।

সূত্র : জাগো নিউজ