মালয়েশিয়ায় চালু হচ্ছে বাংলা শিক্ষার একাডেমী

মালয়শিয়ায় অবস্থানরত বাংলা ভাষাভাষীদের বাংলা ভাষা ও সংস্কৃতিকে আরো ভালোভাবে চর্চার লক্ষ্যে মালয়শিয়ায় চালু হতে যাচ্ছে প্রথম বাংলা শিক্ষার প্রতিষ্ঠান রেড অ্যান্ড গ্রিন একাডেমি। আগামী ১৮ অক্টোবর থেকে শুরু হচ্ছে এ প্রতিষ্ঠানের যাত্রা।
দেশিয় প্রতিষ্ঠান সি এল সি ল্যাঙ্গুয়েজ সেন্টার এর তত্ত্বাবধানে কুয়ালালামপুর এর ওয়াং-সা-ওয়াক এলাকায় এক নির্মল পরিবেশে গড়ে উঠেছে এই প্রতিষ্ঠান। মালয়েশিয়ায় অবস্থিত প্রবাসীদের বাংলা শিক্ষার প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে এই প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়েছে।
প্রতিষ্ঠানে নার্সারি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠদান করানো হবে। এছাড়াও যেকোন বয়সের প্রাথমিকভাবে বাংলা শেখার জন্যও থাকবে সু-ব্যবস্থা। বাংলাদেশ পাঠ্যপুস্তক এবং শিক্ষাক্রম বোর্ডের সিলেবাস অনুসরণ করা হবে এখানে। পাশাপাশি থাকবে বাংলা সাংস্কৃতিক শিক্ষার ব্যবস্থা।
বর্তমানে মালয়েশিয়ায় প্রচুর বাংলাদেশি ছাত্রছাত্রী স্কুলে পড়াশুনা করছে। তবে বাংলা ভাষা চর্চাটা তাদের শুধু পরিবারের মাঝেই থেকে যাচ্ছে। ঠিকভাবে বাংলা লিখা এবং পড়তে পারার জন্য বিশেষভাবে সাহায্য করবে রেড অ্যান্ড গ্রিন। ছাত্রছাত্রীদের অনুরোধে থাকবে যাতায়াতের জন্যও ব্যবস্থা।