লাখাইয়ে দুর্গা পূজার জন্য প্রস্তুত ৬৯ মণ্ডপ

মহসিন সাদেক, লাখাই (হবিগঞ্জ) প্রতিনিধি ।।

আর একদিন পরই (শুক্রবার) বেজে উঠবে ঢাক ডোল আর কাসার শব্দ। শুরু হবে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। পূজাকে সামনে রেখে সারাদেশের মতো লাখাইয়ে হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে বইছে আনন্দের উৎসব। পূজা উদযাপনের লক্ষ্যে প্রতীমা সাজানো, প্রতীমার গায়ে রঙতুলির ছোঁয়া, প্যান্ডেল তৈরি, বর্ণীল আলোকসজ্জাসহ ব্যাপক প্রস্তুতি ইতিমধ্যে প্রায় সম্পন্ন হয়েছে।

পঞ্জিকা অনুযায়ী ৪ অক্টোবর মহাষষ্ঠী পূজা থেকে মণ্ডপে মণ্ডপে বেঝে উঠবে ঢাক ঢোলের কলরব। ৮ অক্টোবর বিজয়া দশমী ও প্রতিমা বির্সজনের মাধ্যমে সম্পন্ন হবে পূজার কার্যক্রম।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এবছর উপজেলা জুড়ে সার্বজনীন ও ব্যক্তিগত উদ্যোগে মোট ৬৯টি মণ্ডপে উদযাপিত হবে শারদীয় দুর্গা পূজা। শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে পূজা উদযাপনের লক্ষ্যে লাখাই উপজেলা প্রশাসন নিয়েছে বিস্তারিত পদক্ষেপ। পূজায় যাতে আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক থাকে সেই লক্ষে পূজা মণ্ডপে থাকবে প্রয়োজনসংখ্যক পুলিশ সদস্য ও আনসার বাহিনী।

এদিকে লাখাই উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ও লাখাই উপজেলা হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্যপরিষদের দায়িত্বশীলদের সাথে এ প্রতিনিধির আলাপকালে শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন হবে আশা প্রকাশ করে তারা জানান, এবছর উপজেলা জুড়ে ৬৯টি পূজা মণ্ডপে পূজা উদযাপিত হবে। বিগত বছরের তুলনায় এবছর ৭টি নতুন মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এ লক্ষে সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

এ ব্যাপারে লাখাইর থানার নতুন ওসি সাইফুল ইসলাম বলেন, প্রতিটি মণ্ডপে শান্তিপূর্ণ ও সুশৃংখল পরিবেশ ও নিশ্ছিদ্র নিরাপত্তা বজায় রাখতে পুলিশ বাহিনীসহ আনসার সদস্য মোতায়েন থাকবে। এছাড়াও নিয়মিত পুলিশের টহল থাকবে এলাকায়।

Similar Posts

error: Content is protected !!