বীর বিক্রম মতিয়র রহমানের ৮ম মৃত্যুবার্ষিকী কাল

বিশেষ প্রতিনিধি ।।

বীর বিক্রম খেতাবপ্রাপ্ত কিশোরগঞ্জ জেলার নিকলী উপজেলার মুক্তিযোদ্ধা মতিয়র রহমানের ৮ম মৃত্যুবার্ষিকী আগামীকাল রোববার। দেশের সর্বকালের শ্রেষ্ঠ সন্তান এই বীরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে কাল সকালে তাঁর কবরে পুষ্পস্তবক অর্পণ, কুরআন খানি ও কাঙালিভোজের আয়োজন করেছে তাঁর পরিবার।

দেশের এই সূর্যসন্তান ২০১১ সালের ৬ অক্টোবর মৃত্যুবরণ করেন। তাঁর পরিবারের পক্ষ থেকে একমাত্র ছেলে মুশফেকুর রহমান জোসেফ বাবার আত্মার শান্তি কামনায় সকলের কাছে দোয়া চেয়েছেন।

স্বাধীনতা সংগ্রামকালীন ময়মনসিংহ পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র মতিয়র রহমান মুক্তিযুদ্ধে অংশ নিতে ভারতে প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে যোগ দেন বড়ছরা ৫ নং সাব-সেক্টরে। তীক্ষ্ণ বুদ্ধিমত্ত্বা ও সাহসের জন্যে তাঁকে কোবরা কোম্পানী কমান্ডারের দায়িত্ব দেয়া হয়। তাঁর নেতৃত্বে কিশোরগঞ্জ সদর, নিকলী, গচিহাটা, সাচনা, সুনামগঞ্জ, করিমগঞ্জ, অষ্টগ্রাম, বালিয়াবাড়িসহ অনেক যুদ্ধে অংশ নেয় কোবরা কোম্পানী।

অদম্য সাহস, তীক্ষ্ণ বুদ্ধিমত্ত্বা ও বিচক্ষণতা বিচারে ১৯৭২ সালে তিনি বীর বিক্রম খেতাবে ভূষিত হন। যুদ্ধ শেষে স্বাধীন বাংলাদেশে তিনি সরকারের প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করেন। ব্যক্তিগত জীবনে ১ কন্যা জেনী (গৃহিনী), ১ পুত্র জোসেফ (কাস্টমস অফিসার) সন্তানের জনক এই মহান বীর ২০১১ সালের ৬ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।