এটিএম কামালের ঐতিহাসিক রামপাল পদযাত্রার ৬ বছরপূর্তি

নারায়ণগঞ্জ প্রতিনিধি ।।

সুন্দরবন রক্ষায় তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধের দাবিতে নারয়ণগঞ্জ থেকে রামপাল অভিমুখে ঐতিহাসিক পদযাত্রার ৬ বছরপূর্তি হবে ৮ অক্টোবর। সুন্দরবন বাঁচাও-বাংলাদেশ বাঁচাও “রামপাল তাপবিদুৎ কেন্দ্র সুন্দরবন থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে নাও!” এই স্লোগানে ২০১৩ সালের ৮ অক্টোবর এই পদযাত্রাটি শুরু হয়েছিল।

নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার থেকে রামপাল অভিমুখে পদযাত্রাটির নেতৃত্ব দিয়েছিলেন নির্ভীক-এর প্রধান সমন্বয়কারী ও মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল। তার সাথে এই পদযাত্রায় আরো ছিলেন নির্ভীকের সমন্বয়ক যুবনেতা বিল্লাল হোসেন, আশিকুর রহমান আলী, শিহাব সিদ্দিকি, ডা. মঞ্জুরুল আলম মুছা, ইব্রাহীম সর্দার, মোস্তফা ফিরোজ, মাইনুল হাসান, শরিফ হোসেন, রমজান ভূইয়া, নুরুজ্জামান, রেজাউল করিমসহ অনেকে।

ছয় দিনে ২২৫ কিলোমিটার পথ হাঁটার পর নির্ভীকের প্রধান সমন্বয়ক এটিএম কামালসহ সবাই পৌঁছেন সেখানে। ২০১৩ সালের মঙ্গলবার ৮ অক্টোবর নারায়ণগঞ্জ শহীদ মিনার থেকে হাঁটা শুরু করেন তারা। রোববার ১৩ অক্টোবর সকাল ৯টায় রামপাল ফয়লাহাট এলাকায় সমাবেশের মাধ্যমে পরিবেশবাদী মানবাধিকার সংগঠন “নির্ভীক”-এর এই কর্মসূচি শেষ হয়।

উল্লেখ্য, এর আগেও টিপাইমুখ বাঁধ নির্মাণ বাতিলের প্রতিবাদে পায়ে হেঁটে সিলেটের জকিগঞ্জ গিয়েছিলেন এটিএম কামাল। ২০০৯ সালের ১৭ জুলাই ঢাকার মুক্তাঙ্গন থেকে দীর্ঘ ৩৫০ কিলোমিটার হেঁটে ১১ দিনে ২৭ জুলাই তিনি সিলেটে পৌঁছান।

নারায়ণগঞ্জ থেকে রামপাল পদযাত্রা শুরু : ফাইল ফটো