লাখাইয়ে ধান কিনতে লটারীর মাধ্যমে কৃষক বাছাই সম্পন্ন

মহসিন সাদেক, লাখাই (হবিগঞ্জ) প্রতিনিধি ।।

লাখাইয়ে আমন মৌসুমে সরকারিভাবে কৃষকদের কাছ থেকে ধান কেনার লক্ষে লটারীর মাধ্যমে কৃষক নির্ধারণ সম্পন্ন হয়েছে। প্রথমবারের মতো এবারই ধান কেনার জন্য কৃষক বাছাই করা হয়েছে লটারীর মাধ্যমে।

গতকাল রোববার লাখাই উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ শাহিনা আক্তারের কার্যালয়ে লটারীর মাধ্যমে কৃষকদের নির্বাচিত করা হয়। এতে মোট ২৬২০ জন কৃষকের মধ্যে ১৩৬০জন কৃষককে বাছাই করা হয়েছে।

কৃষকদের সামনে প্রকাশ্য লটারীর মাধ্যমে কৃষক নির্বাচনকালে উপস্থিত ছিলেন লাখাই উপজেলা চেয়াম্যান আলহাজ্ব এডভোকেট মোঃ মুশফিউল আলম আজাদ, উপজেলা কৃষি অফিসার আহসান হাবিব, ভারপ্রাপ্ত কর্মকর্তা (খাদ্য গুদাম) কর্মকর্তা সুশীতল সুত্রধর, উপঃখাদ্য কর্মকর্তা নজির মিয়া, ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম মলাই, কৃষক প্রতিনিধি শাফিকুল ইসলাম জজ মিয়া ও সাংবাদিক প্রতিনিধি সুমন আহম্মদ আহম্মদ বিজয়, শাহিন মোল্লাসহ এলাকার নেতৃস্থানীয় ব্যাক্তিবর্গ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার ৬টি ইউনিয়নে মোট ১৩৬০ জন নির্বাচিত কৃষকদের তালিকা অনুযায়ী উপজেলার ২নং মোড়াকরি ইউনিয়নে ৫৩৩জন কার্ডধারী কৃষকের মধ্যে নির্বাচিত কৃষক হচ্ছে ৩৪৫জন, ৩নং মুড়িয়াউক ইউনিয়নে ৩৮৭জন কার্ডধারী কৃষকের মধ্যে নির্বাচিত কৃষক হচ্ছে ২৮৫জন, ৪নং বামৈ ইউনিয়ন পরিষদের ৪১১ জন কার্ডধারীর মধ্যে নির্বাচিত হয়েছেন ১৭১জন, ৫নং করাব ইউনিয়নের কার্ডধারী ৮০২জনের মাধ্যে নির্বাচিত কৃষক হচ্ছে ৫১১জন, ৬নং বুল্লা ইউনিয়নের ৪৮৭জন কার্ডধারীদের মধ্যে নির্বাচিত হচ্ছেন ৪৯জন কৃষক।

নির্বাচিত প্রত্যেক কৃষকের কাছ থেকে ১টন পরিমাণ আমন ধান ক্রয় করবে সরকার। সরকারিভাবে ধান কেনায় স্বচ্ছতা নিশ্চিত করতেই লটারীর মাধ্যমে বাছাই করা হয়েছে বলে জানান ইউএনও শাহিনা আক্তার।