জানেন কি স্বপ্নে দাঁত পড়ে যাওয়ার আসল অর্থ?

আমরা প্রায়ই আজব ধরনের কিছু স্বপ্ন দেখে থাকি। যেমন- কেউ মারা যাওয়া, নিজের বিয়ে হওয়া, কারও কাছ থেকে বাঁচার জন্য দৌড়ে পালানো, এমনকি নিজের দাঁত পড়ে যাওয়াও। স্বপ্ন বিশারদরা বলেন যে আসলে আমরা তাই স্বপ্ন দেখি, যা নিয়ে সারাদিনে ভেবে থাকি। কিন্তু দেখা গেছে যে না ভাবা বিষয় নিয়েও আমরা স্বপ্ন দেখে থাকি। এটা কেন? অনেকেই বলেন দাঁত পড়ে যাওয়ার স্বপ্ন দেখলে মুরুব্বি মারা যান। আসলেই কি বিষয়টা তাই?
স্বপ্ন বিষয়ে অনেক গবেষকই অনেক ধরনের গবেষণা করে গেছেন। সিগমুন্ড ফ্রয়েড থেকে শুরু করে আধুনিক অনেক বিজ্ঞানী স্বপ্ন বিষয়ক গবেষণা এখনও চালিয়ে যাচ্ছেন। এদেরই আলোচনার পরিপ্রেক্ষিতে আসুন জেনে নিই স্বপ্নে দাঁত পড়ে যাওয়ার আসল অর্থটি আসলে কি?
প্রথমত আপনার কোনো দাঁত যদি কিছুটা দুর্বল আর অসুস্থ হয়ে থাকে তাহলে এই ধরনের স্বপ্ন দেখতে পারেন। আবার সুস্থ দাঁতেও এই স্বপ্ন দেখতে পারেন।
স্বপ্নে দাঁত পড়ে যাওয়া দেখার একটি মুখ্য কারণ হল আপনি হয়ত বাস্তব জীবনে অন্য যে কারও থেকে অনেক বেশি আকর্ষণীয়, অনেক বেশি সুন্দর মনে করেন নিজেকে। আর তাই আপনার মনে সবসময় ভয় হয় যে আপনার বয়স হয়তো বেড়ে যাচ্ছে এবং আপনি হয়ত বুড়ো হয়ে যাচ্ছেন। এ থেকে আপনি দাঁত পড়ে যাওয়ার স্বপ্ন দেখে থাকেন। আবার এমনও হতে পারে যে দাঁত কথা বলার একটি মাধ্যম। আর আপনি হয়ত বাস্তবজীবনে কিছু কথা মুখ ফুটে বলতে পারছেন না আর তাই এ ধরনের স্বপ্ন দেখছেন।
কিন্তু এই ধরনের স্বপ্ন দেখার মূল কারণ হল আমরা জানি আমাদের শরীরের একটি শক্ত অঙ্গ হল এই দাঁত। আমাদের যখন দাঁত পড়ে যায় তখন আমরা শারীরিকভাবেও দুর্বল হয়ে পড়ি। এ কারণে আমাদের শক্তির হ্রাসমানতার প্রতীকী হিসেবে স্বপ্নে দাঁত পড়ে যাওয়া দেখে থাকি।

তথ্যসূত্র : about.com