ধামইরহাটে গ্রামে গ্রামে ভ্রাম্যমান ভ্যানে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী

আবু মুছা স্বপন, ধামইরহাট (নওগাঁ) ।।

নোভেল করোনাভাইরাস মোকাবিলায় ধামইরহাট উপজেলাসহ পুরো জেলা লকডাউন ঘোষণা করেছে নওগাঁ জেলা প্রশাসন। এই মুহূর্তে অনেকেই গৃহবন্দি ও কর্মহীন জীবন যাপন করছে। জীবন বাঁচার তাগিদে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী নিতে বাজারে আসতেও পারছেন না ওইসব গৃহবন্দি মানুষ। এমন মুহূর্তে ব্যতিক্রমী উদ্যোগে নিয়েছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন মানবসেবা। ১৯ এপ্রিল সকাল ১০টায় এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তা গনপতি রায়। উদ্বোধনকালে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেলিম রেজা, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আসাদুজ্জামান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইস্রাফিল হোসেন, পৌর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি পাস্কায়েল হেমরম উপস্থিত ছিলেন।

মানবসেবা সংগঠনটির সভাপতি রাসেল মাহমুদ জানান, আমাদের সংগঠন স্থানীয় প্রশাসন ও কৃষি বিভাগের সহযোগিতায় ভ্রাম্যমান সবজি ভ্যানের মাধ্যমে উপজেলার প্রত্যন্ত এলাকার গৃহবন্দি মানুষদের পৌছে দিচ্ছে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী। যেমন- বিভিন্ন কাঁচা তরি-তরকারী, শাক-সবজি, আটা-তৈল, চাল ও সাবান প্রভৃতি। আর এই সব খাদ্যসামগ্রী কৃষি আবাদী এলাকায় মাঠ থেকে কৃষকের নিকট সরাসরি কিনে নেয় ভ্রাম্যমান ভ্যানচালকরা। এতে করে ওই কৃষক যেমন তার মাল মাঠ থেকে বিক্রি করতে পারলো, তেমনি ওইসব বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছে ভ্রাম্যমান ভ্যানচালকগণ।

এই কাজে কৃষকের সাথে সমন্বয়ের সহযোগিতা করছেন উপজেলা কৃষি অফিসার মো. কৃষিবিদ সেলিম রেজা। ১৯ এপ্রিল রোববার হাট বন্ধ থাকায় মানবসেবা সংগঠনের উদ্যোগে গ্রামে গ্রামে এই ভ্রাম্যমান সেবা পেয়ে এলাকাবাসী কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলেন।

শিববাটি গ্রামের মৃত আব্দুল আজিজের ছেলে আনোয়ার হোসেন বলেন, আমি গ্রামে প্রত্যন্ত এলাকায় এই সেবা পাবো কখনো কল্পনা করিনি। মানবসেবা সংগঠন প্রকৃত অর্থেই মানুষের সেবা করে যাচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় বলেন, লকডাউন ও সরকারি আদেশ মানতে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে আমরা সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করছি। গ্রামে গ্রামে প্রচার-প্রচারণা করে যাচ্ছি। প্রান্তিক পর্যায়ে ঘরে থাকা অনেক দরিদ্র ও মধ্যবিত্তরা বাজারে আসতে পারছেন না। যে কারণে মানবসেবা সংগঠন যে কাজটি করছে, উপজেলা প্রশাসন তাদেরকে সহযোগিতা করছে, যাতে করে বাজারে এসে ভীড় না জমিয়ে সামাজিক দূরত্ব বজায় থাকে ও ঘরে বসেই নিত্যপ্রয়োজনীয় সামগ্রী তারা সুলভ মূল্যে কিনতে পারে।

Similar Posts

error: Content is protected !!