হজে অংশগ্রহণের শর্ত ভাঙলে জরিমানা

আমাদের নিকলী ডেস্ক ।।

এ বছর কারা পবিত্র হজ করার সুযোগ পাবেন; তা নির্ধারণ করতে সৌদিতে বসবাসকারী ১৬০ দেশের নাগরিকদের আবেদন বিশেষ পদ্ধতিতে যাচাই-বাছাই শেষে তালিকা তৈরি করা হয়েছে। সৌদি আরবের হজ এবং ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির ইংরেজি দৈনিক আরব নিউজ।

হজের আবেদনের শেষ সময় ১০ জুলাই পর্যন্ত বেঁধে দেয়া হয়েছিল। চলতি বছর হজে অংশগ্রহণকারীদের বাছাইয়ের অন্যতম শর্ত ছিল সুস্থতা।

করোনাভাইরাস মহামারির কারণে এবারের হজে সীমিত পরিসরে অংশ নিতে পারবেন ১৬০টি দেশের মানুষ; যাদের সবাইকে বর্তমানে সৌদি আরবে বসবাস করতে হবে বলে জানানো হয়েছে। সৌদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, এবার অ-সৌদি ৭০ শতাংশ এবং ৩০ শতাংশ সৌদি নাগরিক হজে অংশ নিতে পারবেন।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ২৮ জিলকদ থেকে ১২ জিলহজ পর্যন্ত অনুমতি ছাড়া কেউ হজের পবিত্র স্থাপনায় (মিনা, মুজদালিফা এবং আরাফাত) প্রবেশ করলে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা গুনতে হবে। এ অপরাধের পুনরাবৃত্তি ঘটলে জরিমানা দ্বিগুণ করা হবে।

সৌদির এই মন্ত্রণালয় বলছে, পবিত্র স্থাপনামুখী সড়কগুলোতে নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের মোতায়েন করা হবে। এ সময় কেউ আইন ভঙ্গ করলে তাদের থামিয়ে জরিমানা করতে পারবেন কর্মকর্তারা।