অষ্টগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি, সহস্রাধিক পরিবার পানিবন্দী

মোঃ নজরুল ইসলাম, অষ্টগ্রাম প্রতিনিধি ।।

কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামে দিন-দিন বন্যা পরিস্থিতির অবনতি ঘটছে। বন্যায় প্লাবিত হচ্ছে একের পর এক গ্রাম ও রাস্তাঘাট। ইতিমধ্যে উপজেলা সদরের সাথে বাঙ্গালপাড়া ইউনিয়ন, পূর্ব অষ্টগ্রাম ও দেওঘর ইউনিয়নের একটি বৃহত্তর অংশ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। চল্লিশটি গ্রামের সহস্রাধিক পরিবার হয়েছে পানিবন্দী। দু’টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এতে আশ্রয় নিয়েছে প্রায় অর্ধশতাধিক পরিবার।

বন্যার পানিতে ভাঙছে এলজিইডি কর্তৃক ২০১৬, ১৭ ও ১৮ অর্থবছরে নির্মিত বিভিন্ন রাস্তা-ঘাট। এ বিষয়ে উপজেলা প্রকৌশলীর সাথে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি। তবে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রফিকুল আলম জানান, রাস্তা-ঘাটের ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য উপ সহকারী প্রকৌশলীকে নির্দেশ প্রদান করা হয়েছে। শীঘ্রই ব্যবস্থা নেওয়া হবে।

বিগত অর্থবছরে শেষ হয়েছে সড়ক ও জনপথ (সওজ) কর্তৃক নির্মিত অষ্টগ্রাম-মিঠামইন সড়কের কাজ। উক্ত রাস্তায় ভাতশালা ট্রোভেন কালভার্টের সংযোগ সড়কের ব্লকে ফাটল ধরে মাটি সরে যাচ্ছে। এছাড়া মসজিদজাম ব্রীজের সংযোগ সড়কে ফাটল ধরেছে। এ বিষয়ে সওজের নির্বাহী প্রকৌশলী মোঃ রাশেদুল আলম মুঠোফোনে এ প্রতিনিধিকে জানান, আমি বিষয়টি জানার পরপরই বালির বস্তা ফেলে ভাঙ্গন রোধ করতে তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছি।

শনিবার (২৫ জুলাই) উপজেলা চেয়ারম্যান মোঃ শহিদুল ইসলাম জেমস, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রফিকুল আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান মানিক কুমার দেব, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আলমাছ উদ্দিন বন্যাদুর্গত এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্তদের মাঝে শুকনো খাবার, মোমবাতি ও গ্যাসলাইটার বিতরণ করেন।