ব্রিটেনে প্রধানমন্ত্রীর চেয়ে প্রধানশিক্ষকের বেতন বেশি

ব্রিটেনে এক প্রাইমারি স্কুলের প্রধানশিক্ষিকা দেশটির প্রধানমন্ত্রী ডেডিভ ক্যামেরনের চেয়েও বেশি বেতন পান। দক্ষিণ-পশ্চিম লন্ডনের ব্যান্ডন হিল প্রাইমারি স্কুলের প্রধানশিক্ষিকা ইসাবেল রামসে বছরে বেতন-ভাতা বাবদ সবমিলিয়ে পান দুই লাখ পাঁচ হাজার ৭৬ পাউন্ড (তিন লাখ ২৮ হাজার ৪৫৮ ডলার, দুই কোটি ৫৪ লাখ ১৬১ টাকা)। আর ক্যামেরন পান এক লাখ ৪২ হাজার ৫০০ পাউন্ড (দুই লাখ ২৮ হাজার ২২৮ ডলার, এক কোটি ৭৬ লাখ ৬০ হাজার ২৮২ টাকা)।

রামসের বসও তার সমান বেতন পান না। রামসের এত বেতন হওয়ার কারণ তিনি স্কুলটির নির্বাহী প্রধানের দায়িত্ব পালনের পাশাপাশি গোটা লন্ডনের অন্যান্য স্কুলের সাথেও কাজ করেন। তার বেতন বার্ষিক এক লাখ ৯০ হাজার ৮৯৮ পাউন্ড। তবে তিনি অন্যান্য স্কুলের সাথে কাজ করে বাকিটা আয় করেন। গত বছর তার বেতন এক লাখ ৭২ হাজার ২১৮ পাউন্ড থেকে বর্তমান পর্যায়ে বাড়ে। ফলে তিনি ব্রিটেনের সবচেয়ে বেশি বেতনভোগী প্রধানশিক্ষকদের একজন হন। ২০১০ সালে এক পরিসংখ্যানে দেখা যায়, লন্ডনের টাইডমিল প্রাইমারি স্কুলের প্রধানশিক্ষক মার্ক ইলমস (৫৭) বেতন পান দুই লাখ ৪৮ হাজার ১০০ পাউন্ড। দক্ষিণ লন্ডনের ডুরান্ড একাডেমির প্রধান নির্বাহী স্যার গ্রেগ মার্টিন বেতন ও পেনশন মিলিয়ে পান দুই লাখ ৯ হাজার ১৩৮ পাউন্ড। গত বছর জন্মদিনে তাকে নাইট উপাধি দেয়া হয়।

ইউনিয়ন নেতারা অবশ্য একজন শিক্ষককে এত বেতন দেয়ায় নারাজ। তারা অন্যান্য স্কুলে তার দায়িত্ব পালনেরও বিরোধী। রামসের ব্যান্ডন হিল প্রাইমারি স্কুলের একাডেমিক সাফল্য অবশ্য ঈর্ষণীয়।
সূত্র : ডেইলি মেইল।