বাজিতপুরে দূর্গোৎসব, মণ্ডপে মণ্ডপে চলছে আরাধনা

puja bajitpur

মো. আরিফুল ইসলাম, বাজিতপুর (কিশোরগঞ্জ) সংবাদদাতা।।

সারাদেশের মতো কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গা পূজা।

৩০ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়ে মর্ত্যে আসার আমন্ত্রণ জানানো হয়েছিলো দেবী দূর্গাকে। শুক্রবার রাতেই দুর্গতিনাশিনী দশাভূজা দেবী দূর্গার বোধনের মধ্য দিয়ে দূর্গা পূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। এবছর উপজেলায় পৌরশহরসহ ১১ ইউনিয়নে মোট ৫৭টি পূজা মণ্ডপ রয়েছে। প্রতিটি মণ্ডপেই র্নিবাঘ্নে পূজা উদযাপনের নিমিত্তে প্রশাসন গ্রহণ করেছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা।
puja bajitpur
৯ সেপ্টেম্বর রাতে উপজেলার কয়েকটি পূজা মণ্ডপ ঘুরে দেখা গেছে, ঢাক ঢোল আর শাখের ধ্বনিতে ছড়িয়ে পড়ছে উৎসবের আমেজ। নির্বিক নিরাপত্তা সাথে সাথে মণ্ডপে মণ্ডপে বিপুলসংখ্যক হিন্দু সম্প্রদায়ের পূজারী ও ভক্তদের সমাগমও চোখে পড়ে।

এ সময় কয়েকজন হিন্দু ধর্মালম্বীর সাথে কথা হলে তারা জানান, এ উৎসব শুধু সনাতন ধর্মেরই নয় এটি সার্বজনীন। এছাড়াও সুষ্ঠুভাবে পূজা উদযাপনের লক্ষ্যে যুগোপযোগী নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্ট হয়ে তারা প্রশাসন ও সরকারকে ধন্যবাদ জানান।

৮ অক্টোবর সপ্তমী ও মহাসপ্তমী বিহিত পূজা। ৯ অক্টোবর মহাষ্টমী, কুমারী পূজা ও সন্ধিপূজা শেষ। ১০ অক্টোবর মহানবমী পূজা ও ১১ অক্টোবর বিজয়া দশমী। এদিন প্রতিমা বিসজনের মধ্য দিয়ে দেবীকে বিদায় জানিয়ে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

Similar Posts

error: Content is protected !!