নামাজ ও ইফতারের মাধ্যমে ট্রাম্প টাওয়ারের সামনে বিক্ষোভ

আমাদের নিকলী ডেস্ক ।।

নিউ ইয়র্কের ট্রাম্প টাওয়ারের সামনে নামাজ আদায় করে এবং ইফতারের মাধ্যমে রোজা ভেঙ্গে প্রতিবাদ বিক্ষোভ করে মুসলমানদের একটি দল। ইসলাম নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য ও মুসলমানদের বিরুদ্ধে অবস্থানের প্রতিবাদে রমজান মাসে এ ধরনের কর্মসূচি পালন করে তারা।

বৃহস্পতিবার ১ জুন ইফতারের অনুষ্ঠানে প্রায় ১০০ জন মুসলমান অংশগ্রহণ করেন। অভিবাসীদের কয়েকটি সংগঠনের উদ্যোগে তারা এখানে জমায়েত হন। তাদের সাথে সমসংখ্যক অমুসলিম প্রতিবাদকারীও এ বিক্ষোভে যোগদান করেন। বিক্ষোভকারী মুসলমানরা সেখানে নামাজ আদায় করেন এবং একসাথে বসে ইফতার করেন। নিউ ইয়র্কের ম্যানহাটনে অবস্থিত এ ট্রাম্প টাওয়ারটি হল ডোনাল্ড ট্রাম্পের ব্যবসা কার্যক্রমের মূলকেন্দ্র। নিউইয়র্কের ম্যানহাটনের এই টাওয়ারটিতে থাকেন ডোনাল্ড ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ট্রাম্প। ট্রাম্প দম্পতির ছোট ছেলে ব্যারনও একই ভবনে থাকেন।

গাম্বিয়া বংশোদ্ভূত এক মার্কিন মুসলিম নারী ফাতাওমাতা ওয়াগাহ (২৬) জানান, এর মাধ্যমে ‘মুসলমানরা বিচ্ছিন্ন’ এই নেতিবাচক প্রচারণার প্রতিবাদ জানিয়েছেন। ইহুদী শরণার্থী সংস্থার সাথে জড়িত নিউ ইয়র্ক অধিবাসী ম্যাগি গ্লাস (৩১) বলেন, “মুসলিম প্রতিবেশী ও বন্ধুদের সমর্থন দিতে” তিনি তাদের সাথে যোগ দিয়েছেন।

ক্ষমতা গ্রহণের পরই এক নির্বাহী আদেশে সাত মুসলিম-প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র সফরে নিষেধাজ্ঞা আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প। দেশগুলো হলো- ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেন। যুক্তরাষ্ট্রে সন্ত্রাসবাদীদের প্রবেশ বন্ধের যুক্তি দেখিয়ে ওই আদেশ দেন ট্রাম্প। কিন্তু নিম্ন আদালতের রুলে স্থগিত হয়ে যাওয়া ভ্রমণ নিষেধাজ্ঞাটি আবারও কার্যকর করার জন্য বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে আবেদন জানায় ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

তবে সমালোচকরা একে বৈষম্যমূলক বলে আখ্যায়িত করেন। নোবেল বিজয়ী শিক্ষা অধিকারকর্মী থেকে শুরু করে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতিষ্ঠাতা, বুদ্ধিজীবী ও রাজনৈতিক ব্যক্তিত্ব ট্রাম্পের এ নিষেধাজ্ঞার সমালোচনা করেন। খবর দ্য নিউ আরব-এর

সূত্র : নামাজ ও ইফতারের মাধ্যমে ট্রাম্প টাওয়ারের সামনে মুসলিমদের বিক্ষোভ (পরিবর্তন, ৩ জুন ২০১৭)

Similar Posts

error: Content is protected !!