প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ ও মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ

laptop projector

আমাদের নিকলী ডেস্ক ।।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর দেশের ৩ হাজার ৫০৪টি প্রাথমিক বিদ্যালয়ে ১টি করে ল্যাপটপ ও ৫ হাজার ৯৪১টি প্রাথমিক বিদ্যালয়ে ১টি করে মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ করবে। বাসস

এর মাধ্যমে অধিদপ্তরের পক্ষ থেকে ৮ হাজার ৯৩৬টি প্রাথমিক বিদ্যালয়ে ১টি করে ল্যাপটপ ও ১টি করে প্রজেক্টর বিতরণের কাজ সম্পন্ন হবে।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে দেশের ৬৪ হাজার প্রাথমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাস চালুর জন্য অধিদপ্তরের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

২০১৬-১৭ অর্থবছরেই দেশের ৬৪ হাজার প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ ও প্রজেক্টর বিতরণের লক্ষ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কার্যক্রম চলমান রয়েছে।

অধিদপ্তর ইতোমধ্যে ৫ হাজার ৪৩২টি স্কুলে ১টি করে ল্যাপটপ ও ২ হাজার ৯৯৫টি স্কুলে ১টি করে মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ করেছে। সেই সাথে ৫০ হাজার ল্যাপটপ ও ১২ হাজার প্রজেক্টর সংগ্রহ প্রক্রিয়াও সম্পন্ন করেছে।

ল্যাপটপ বিতরণের ক্ষেত্রে অধিদপ্তর ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তি, যে সকল বিদ্যালয়ে বিদ্যুৎ সংযোগ আছে এবং আইসিটি প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক রয়েছে, এমন বিদ্যালয়কে অগ্রাধিকার দিচ্ছে।

একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের যৌথ উদ্যোগে ইতিমধ্যেই দেশের ৩৭০ জন প্রশিক্ষককে প্রশিক্ষণ প্রদান করে একটি রিসোর্স পুল গঠন করা হয়েছে।

ওই রিসোর্স পুলের আওতায় পিইডিপি-৩ এর ম্যাধ্যমে প্রতিবছর প্রায় ১৫ হাজার শিক্ষককে দেশের জেলা পর্যায়ের পিটিআইসমূহে প্রাথমিক শিক্ষা স্তরের ডিজিটাল কন্টেন্ট তৈরির প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এ পর্যন্ত ২৮ হাজার শিক্ষককে ডিজিটাল কনটেন্ট প্রস্তুতের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

এ অর্থবছরে (২০১৬-১৭) ৩৫টি পিটিআই এ আরো ১২ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে।

Similar Posts

error: Content is protected !!