পল্লী বিদ্যুতের অভিশপ্ত জীবন থেকে মুক্তি চায় নিকলীবাসী

আমাদের নিকলী ডেস্ক ।।

৩ অক্টোবর সোমবার থেকে ৪ অক্টোবর মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত দুই দিনে মাত্র ঘণ্টাখানেকের জন্য বিদ্যুৎ পেয়েছে নিকলীবাসী। মঙ্গলবার দুপুরে অঘোষিত এই অল্প সময়ের জন্য বিদ্যুৎ আসলেও এলাকার লোকজনের তেমন কোনো জরুরি কাজ সম্পন্ন করতে পারেনি। ফ্রিজে জমানো মাছ, মাংসসহ প্রয়োজনীয় সব খাদ্যদ্রব্য প্রায় নষ্ট হয়ে যাচ্ছে। নিকলীর বেশ কয়েকজন পল্লীবিদ্যুত গ্রাহকের মন্তব্য, “এমন অভিশপ্ত বিদ্যুৎ থাকার চেয়ে না থাকাই ভালো।” নিকলীবাসী এই অনিশ্চিত জীবনযাপন থেকে মুক্তিদানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবি জানিয়েছেন।

কিশোরগঞ্জের কটিয়াদী পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের আওতাধীন কটিয়াদী, নিকলী, অষ্টগ্রাম, পাকুন্দিয়া ও বাজিতপুর আংশিক এলাকায় ভয়াবহ লোডশেডিং-এ জনদুর্ভোগ বৃদ্ধি পেয়েছে। ছাত্রছাত্রীরা লেখাপড়ায় মনোযোগ দিতে পারছে না। অতিরিক্ত গরমের কারণে শিশু ও বৃদ্ধরা নানা রোগে আক্রান্ত হচ্ছে। লোডশেডিং থাকলেও বিদ্যুতের বরাদ্দ বৃদ্ধি না করে প্রতিদিনই চলছে নতুন সংযোগ। এর ফলে মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে।

জানা যায়, কটিয়াদী জোনাল অফিসের আওতায় ৬০ হাজার বিদ্যুৎ গ্রাহক রয়েছে। এর মধ্যে সেচ ৮২৫টি, বাণিজ্যিক ৫৫০০টি, শিল্প ৫৫০টি, আবাসিক ৫৩ হাজার। তবে অবৈধ অটোরিকশা চার্জের জন্য প্রত্যেক বাজারে ও বেশ কিছু এলাকায় অবৈধ লাইন গ্রামের পর গ্রাম সয়লাব করেছে। ফলে ২৪ ঘণ্টার মধ্যে অল্প সময়ই বিদ্যুৎ সুবিধা পাওয়া যায়।

গ্রাহক নিলিমা ইয়াছমিন বলেন, পার্শ্ববর্তী নরসিংদী জেলা আমার বাবার বাড়ি। সেখানে কটিয়াদী জোনের মতো ভয়াবহ লোডশেডিং নেই।

কটিয়াদী বণিক সমিতির সভাপতি শফিকুল ইসলাম বলেন, বিদ্যুৎ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। আমি সরকারের কাছে চাহিদা মোতাবেক বিদ্যুৎ সরবরাহের দাবি করছি।

কটিয়াদী পল্লী বিদ্যুতের জুনিয়র প্রকৌশলী রিপন আলী বলেন, ২৪ ঘণ্টায় ৬০০ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে আমরা পাই ১৪৪ মেগাওয়াট। এ দিয়েই চলতে হয়। এর মধ্যে কটিয়াদীতে ৪টি ফিডার চালুর জন্য প্রস্তুত থাকলেও বাসস্ট্যান্ডে এক ব্যক্তির বাড়ির ওপর দিয়ে লাইন দিতে বাধা দেয়ায় একটি ফিডার চালু করা সম্ভব হচ্ছে না। তিনটি চালু আছে।

তাছাড়া প্রায় ৮ কোটি টাকা বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে। আমাদের প্রাক্তন ডিজিএম মস্তোফা কামাল দুর্নীতি ও বকেয়া আদায় করতে গিয়ে হেনস্থার শিকার হয়েছেন। এতে করে বকেয়া আদায় স্থবিরতা দেখা দিয়েছে। এ ব্যাপারে পল্লী বিদ্যুতের চেয়ারম্যান মেজর জেনারেল মইনুদ্দিনের সাথে মুঠোফোনে কথা বলার চেষ্টা করেও সংযোগ পাওয়া সম্ভব হয়নি।

তথ্যসূত্র : কটিয়াদীতে পল্লী বিদ্যুতের লোডশেডিং জনদুর্ভোগ (নয়া দিগন্ত, ৪ অক্টোবর)

Similar Posts

error: Content is protected !!