দ্রুত অভিযোজিত হতে সক্ষম আন্দিজ ফার্ন

ফার্নকে পৃথিবীর আদি উদ্ভিদ বলে মনে করা হয়। দু’শ মিলিয়ন বছর আগে ডাইনোসর যুগের কিছু সময় পর পাওয়া গেছে প্রাচীন এ উদ্ভিদের অস্তিত্ব। তখন থেকে আজ পর্যন্ত ফার্ন টিকে রয়েছে। সম্প্রতি সায়েন্স ডেইলি নামের একটি সাময়িকী ফার্নের প্রতিকূল পরিবেশে বিবর্তন, বর্তমান অবস্থা সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করে।
আন্দিজ ফার্ন এমনই একটি উদ্ভিদ। এ প্রজাতির ফার্নের একটি নিজস্ব বৈশিষ্ট্য হল এটি সময় বা পরিবেশের সাথে খুব দ্রুত অভিযোজিত হতে পারে। এই প্রজাতির ফার্নগুলোর বর্তমান অবস্থায় আসতে কমপক্ষে ২ মিলিয়ন বছর লেগেছে বলে মনে করছেন গবেষকরা।
ড. প্যাট্রিসিয়া সানচেজ বারাকাল্ড ও ড. গবিন থমাস আন্দিজ পর্বতমালার গা ঘেঁষে বেড়ে ওঠা ফার্নগুলো নিয়ে বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন।

farn
আন্দিজ পর্বতমালার পাশ্ববর্তী অঞ্চলে এ ফার্নের খোঁজ পায় বিজ্ঞানীরা। এর বয়সকাল ৩ থেকে ৫ মিলিয়ন বছরের মত। ওই সময় আন্দিজের উত্থান হওয়ার সময় ছিল। আন্দিজ শুধু গাছগাছালি আর পশুপাখির আশ্রয়স্থলই নয় এখানে অনেক ফার্ন অবাধে বেড়ে উঠেছে। এখান থেকে ধীরে ধীরে উত্তর আমেরিকা ও নাতিশীতোষ্ণ দক্ষিণ অঞ্চলেও প্যারামা পরিবেশের সাথে অভিযোজন প্রক্রিয়ায় সাথে খাপ খাইয়ে নেয় ফার্ন।

আদি ক্রান্তীয় অঞ্চলের ফার্ন লম্বা হয়ে থাকে। এসব অঞ্চলের ফার্নের পাতাগুলোও বেশ বড় হয়। অন্যদিকে তুন্দ্রা অঞ্চলের উদ্ভিদগুলো আকারে ক্ষুদ্র ও ছোট ছোট পাতা দেখা যায়।

বিষুব রেখার কাছাকাছি অঞ্চলে সূর্য সবসময় খাড়াভাবে কিরণ দেয়ায় সেখানে রাতে খুব শীত আবার দিনে প্রচুর গরম পড়ে। এমন পরিবেশেও অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য ফার্ন অভিযোজিত হয়। এর পাতায় পরিবর্তন আসে। রাতের অসহনীয় শীত আর দিনের উচ্চ রেডিয়েশন থেকে বাঁচতে এ উদ্ভিদ এ প্রক্রিয়ার আশ্রয় নেয়।

ড. বারাকাল্ড ও ড. থমাসের দল দুইটি প্যারামো প্রজাতির ফার্ন কিভাবে বিবর্তিত হয় এসব নিয়ে গবেষণা চালিয়ে দেখেছেন, এসব ফার্ন ছোট থাকতেই পাতা আপনাআপনি পেঁচিয়ে কুঁকড়ে থাকতো। কিছু প্যারামো প্রজাতির ফার্নের তিনশ’র বেশি জোড়া পাতা থাকতে দেখা গেছে। অন্যদিকে পাহাড়ের গায়ে জন্মানো ফার্নগুলোর পাতা ১২ জোড়ার বেশি থাকে না। তাই এ জাতীয় উদ্ভিদের পাতার বৃদ্ধি ও হ্রাসের বিষয়টি পরিবেশের সাথে যুক্ত। এ বিষয়টি তার অভিযোজনের উপর নির্ভর করে।

ডা. সানচেজ বারাকাল্ড বলেন, এই জাতীয় ফার্নগুলো অনেক বেশি গুরুত্বপূর্ণ। এসব ফার্ন খুব সহজে ও দ্রুত বেড়ে ওঠে এবং অত্যন্ত কঠিন পরিবেশের মধ্যেও নতুন চেহারায় আবির্ভূত হয়।

এভাবে বছরের পর বছর ধরে রোদ-বৃষ্টি-শীতের মধ্য দিয়ে ফার্নের বিবর্তন হয় এবং অভিযোজন প্রক্রিয়ায় যে কোন প্রতিকূল পরিবেশে নতুন চেহারায় প্রকৃতির মাঝে ঠাঁই করে নেয়।

 

সূত্র : ইন্টারনেট

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!